রাবিতে যথাযোগ্য মর্যাদায় মহান শিক্ষক দিবস পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পালিত হয়েছে মহান শিক্ষক দিবস। রবিবার দিনের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ সকল ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ ও রেজিস্ট্রার প্রফেসর এম এ বারীসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ সকাল ৬.৪৫ মিনিটে শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করেন।

এছাড়াও রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভিন্ন বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস)পেশাজীবী সমিতি ও ইউনিয়ন, এ্যালামনাই এসোসিয়েশন ইত্যাদি প্রভাতফেরিসহ শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করে।

শিক্ষক দিবসের কর্মসূচির অংশ হিসাবে বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত, শহীদ শামসুজ্জোহা হলে আলোচনা সভা ও প্রদীপ প্রজ্বালন আয়োজন করা হয়েছে। এ দিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে বলে ও জানা গেছে।

উল্লেখ্য, ১৯৬৯ সালের এই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের শিক্ষক ড. শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানী সেনাদের গুলিতে নিহত হন। তিনিই এদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী।

 

 

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: