আজীবন চীনের প্রেসিডেন্ট থাকবেন শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক:

সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টের মেয়াদ সীমাবদ্ধ করা সংক্রান্ত একটি বিধান তুলে দিয়েছে চীন। এই পদক্ষেপের ফলে দেশটির বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং আজীবন প্রেসিডেন্ট থাকার সুযোগ পাচ্ছেন।

চীনের পার্লামেন্ট হিসেবে পরিচিত ন্যাশনাল পিপলস কংগ্রেস রবিবার বার্ষিক অধিবেশনে এ সংক্রান্ত ভোটাভুটিতে প্রস্তাবটি পাশ হয়।

ভোটে প্রস্তাবটি সর্বসম্মতভাবে যে পাশ হবে তা আগে থেকেই অনুমেয় ছিল। চীনের পার্লামেন্টের দুই হাজার ৯৬৪ জন প্রতিনিধির মধ্যে প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন দুইজন এবং অনুপস্থিত ছিলেন তিনজন।

১৯৯০’এর দশকে চীন তাদের প্রেসিডেন্টদের জন্য সর্বোচ্চ দুই মেয়াদের বিধান করেছিল। সংবিধান অনুযায়ী কংগ্রেস চীনের সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন আইন পরিষদ।

ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মাও সেতুংয়ের মতো আরেকজন নেতার উত্থান রুখতে এবং এক ব্যক্তির শাসনের পরিবর্তে সমষ্টিগত নেতৃত্বকে সমর্থন জানিয়ে তখন সংবিধান পরিবর্তন করা হয়েছিল।

এই বছরের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে সংবিধান থেকে প্রেসিডেন্ট পদের জন্য মেয়াদ ব্যবস্থা তুলে দেয়ার প্রস্তাব ওঠে। ২০২৩ সাল পর্যন্ত শি’র মেয়াদ ছিল। শি তার রাজনৈতিক ক্ষমতাকে দিনে দিনে আরো দৃঢ় করেছেন।

দলের প্রতিষ্ঠাতা মাও সে তুংয়ের চেয়েও শি’র নাম ও রাজনৈতিক আদর্শকে সমুন্নত করতে তার পক্ষে দল সমর্থনও দিয়েছে।

সূত্র: বিবিসি

Comments

comments