গোপালগঞ্জে সাড়া ফেলেছে ভিনদেশী সবজি ব্রোকলি চাষ

গোপালগঞ্জ প্রতিনিধি:
ব্রোকলি গোপালগঞ্জের মানুষের কাছে একেবারেই নতুন সবজি। টুঙ্গিপাড়ার কৃষক শক্তি কির্ত্তনীয়া চার বছর ধরে এই নতুন সবজিটি ফলিয়ে এলাকাবাসীকে তাক লাগিয়ে দিয়েছেন।

ব্রোকলি এখন গোপালগঞ্জে ব্যাপক জনপ্রিয় সবজি। দেখতে ফুলকপির মতো সবুজ রঙের ব্রোকলি এখন আর কাউকে চিনিয়ে দিতে হয়না।

শক্তি কির্ত্তনীয়া কৃষিতে জাতীয় পুরস্কারপ্রাপ্ত। চার বছর আগে তিনি পরীক্ষামূলকভাবে বর্ষার শেষ লগ্নে জমিতে নতুন জাতের এ সবজিটির চাষ করেন । ফলনও ভাল হয়। আর দামও ভাল পেয়ে তিনি প্রতিবছরই ব্রোকলি চাষ করে আসছেন। দাম ও লাভ দুটোরই নিশ্চয়তা রয়েছে এতে। ফলে ক্রমেই গোপালগঞ্জে ব্রোকলি চাষের আওতা বাড়ছে। সবজিটি সারা জেলায় ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

শক্তি কির্ত্তনীয়া খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের পিএইচডি ফেলো কৃষিবিদ অসিত বরণ মন্ডল-এর তত্ত্বাবধানে ও পরামর্শে বর্ষাকালে ভাসমান ধাপের উপর বিভিন্ন প্রকার সবজির চাষ করেছিলেন। পরে পানি শুকিয়ে গেলে সেই ধাপই অপেক্ষাকৃত উঁচু জমিতে বসিয়ে সেখানে কৃষি বিভাগ থেকে বীজ এনে পরীক্ষামূলকভাবে তিনি ব্রোকলির চাষ করেন। এবছর তিনি ১০ বিঘা জমিতে ব্রোকলির চাষ করেছেন।

এলাকার কৃষক সুকান্ত বিশ্বাস, রবীন কির্ত্তনীয়া জানান, ব্রোকলির বীজ কোথায় পাবেন তা জানা নেই তাদের। তাই এ সবজির বীজ কৃষি বিভাগ থেকে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

গোপালগঞ্জ কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সমীর কুমার গোস্বামী বলেন, ‘এখানকার জমিতে ব্রোকলি চাষের উজ্জল সম্ভাবনা রয়েছে। অনেক পুষ্টি সমৃদ্ধ এ ফসলের চাষ করে এলাকার কৃষকেরা লাভবান হতে পারবেন।’ বীজের জন্য কৃষকদের স্থানীয় কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগের পরামর্শ দেন তিনি।

Comments

comments