মিয়ানমারের জনগণকে সু চির অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক:
মিয়ানমারের শান্তিতে নোবেলজয়ী গণতন্ত্রপন্থী নেত্রী ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চি রাজনৈতিকভাবে সচেতন হওয়ার জন্য দেশের জনগণকে অভিনন্দন জানিয়েছেন।

পাঁচ দশকের বেশি সময় ধরে সেনা শাসনের কবল থেকে গণতন্ত্রের পথে উত্তরণের এ নির্বাচনের পর সোমবার ইয়াংগুনে এনএলডির প্রধান কার্যালয়ে এক বক্তৃতায় তিনি এ অভিনন্দন জানান। যদিও এখনো পর্যন্ত আনুষ্ঠানিকভাবে দেশটির ঐতিহাসিক এ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়নি। খবর দ্য বার্মা টাইমসের।

আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার আগেই সু চির নেতৃত্বাধীন দেশটির প্রধান বিরোধীদল ন্যাশনাল লীগ ফল ডেমোক্রেসির (এনএলডি) কাছে পরাজয় স্বীকার করেছে ক্ষমতাসীন ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (ইউএসডিপি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান হতাই উউ। ২৫ বছর পর সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত প্রথম অবাধ নির্বাচনের চূড়ান্ত ফলও তিনি মেনে নেবেন বলে জানিয়েছেন।

স্থানীয় সময় সোমবার সকাল ৯ টার দিকে মিয়ানমারের ঐতিহাসিক এ নির্বাচনের ফল ঘোষণার কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়েছে। দেশটির নির্বাচন কমিশন অনিবার্য কারণে নির্বাচনের চূড়ান্ত ফলাফল সোমবার সন্ধ্যা ৬ টার দিকে ঘোষণা করা হবে বলে জানিয়েছে।

ভোটের পর সোমবার সকালে প্রথমবারের মতো এনএলডির কার্যালয়ে নেতাকর্মীদের উদ্দেশ্যে সু চি বলেন, সাহস এবং হাসিমুখে পরাজিত প্রার্থীদের ফলাফল মেনে নেয়া উচিত। এ সময় তিনি দেশের জনগণকে সাহস ও শৃঙ্খলা মেনে ভোটাধিকার প্রয়োগের জন্য অভিনন্দন জানান। একইসঙ্গে দলের নেতাকর্মীদের শান্ত থাকার আহ্বান জানান তিনি।

Comments

comments