চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর হলেন ম্যার্কেল

আন্তর্জাতিক ডেস্ক:
জার্মানিতে চতুর্থবারের মতো চ্যান্সেলর নির্বাচিত হলেন আঙ্গেলা ম্যার্কেল। সাধারণ নির্বাচন অনুষ্ঠানের প্রায় ছয় মাস পর পার্লামেন্ট সদস্যদের ভোটে তিনি চ্যান্সেলর নির্বাচিত হলেন। গত বছরের ২৪ সেপ্টেম্বর জার্মানিতে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। নির্বাচন অনুষ্ঠানের প্রায় ছয় মাস পর তিনি চ্যান্সেলর হিসেবে শপথ নিলেন।

বুধবার সকালে জার্মান সংসদের নিম্নকক্ষ বুন্ডেসটাগে অনুষ্ঠিত নির্বাচনে ৩৬৪-৩১৫ ভোটে চ্যান্সেলর নির্বাচিত হন ম্যার্কেল। নয়জন সাংসদ ভোটদানে বিরত ছিলেন। নির্বাচনে ম্যার্কেলের বিরুদ্ধে কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না। ম্যার্কেলের খ্রিস্টীয় গণতন্ত্রী দল, সিডিইউ, বাভারিয়া রাজ্যে তাদের অংশীদার দল সিএসইউ এবং সরকার গঠনে জোটসঙ্গী দল সামাজিক গণতন্ত্রী, এসপিডি দলের মোট আসন সংখ্যা ৩৯৯।

স্থানীয় সময় দুপুর ১২টায় প্রেসিডেন্ট ফ্রাংক ভাল্টার স্টাইনমায়ারের কার্যালয়ে চ্যান্সেলর হিসেবে শপথ নেন ম্যার্কেল। ভোটাভুটির সময় প্রথমবারের মতো ম্যার্কেলের স্বামী ইওয়াখিম সাওয়ার উপস্থিত ছিলেন। ছিলেন ম্যার্কেলের মা হেরলিন্ড কাজনারও।

নির্বাচনের পর ম্যার্কেল নতুন সরকার গঠনে সমস্যায় পড়েছিলেন। কারণ, শুরুতে এসপিডি ম্যার্কেলের দলের সঙ্গে সরকার গঠন করতে চায়নি।তাই সবুজ দল ও মুক্ত গণতন্ত্রী দল, এফডিপির শরণাপন্ন হয়েছিলেন তিনি। কিন্তু তাতেও সফল হননি। পরে জার্মান প্রেসিডেন্টের উদ্যোগে এসপিডি ও ম্যার্কেলের সিডিইউ দল জোট গঠনে আলোচনা শুরু করে এবং সফল হয়। ফলে এখন সরকার গঠন সম্ভব হচ্ছে।

সূত্র: theguardian

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: