বাউরেস এর বার্ষিক গবেষণা কর্মশালা: সেরা গবেষকদের সম্মাননা প্রদান

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে দুইদিনব্যাপী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) ২০১৬-১৭ বর্ষের গবেষণা অগ্রগতি বিষয়ক কর্মশালার উদ্বোধন করা হয়। কর্মশালায় আন্তর্জাতিক মানদন্ডে অর্থাৎ এইচ ইনডেক্স অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সেরা ৫ জন গবেষককে সম্মাননা ও সনদ প্রদান করা হয়েছে। এসময় বঙ্গবন্ধু গোল্ড মেডেল প্রাপ্ত দুইজন কৃষককে সম্মাননা ও সার্টিফিকেট প্রদান করা হয়।

সম্মেলনে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এমএএম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলী আকবর।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এইচএম মোস্তাফিজুর রহমান, বাকৃবি এর প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. জসিমউদ্দীন খান, বিএআরসি এর নির্বাহী চেয়ারম্যান ড.মোঃ কবির ইকরামুল হক, ইউনিভার্সিটি অব ওয়েস্ট্রান অস্ট্রেলিয়া এর প্রফেসর ড. উইলিয়াম ইরাসকিন,কান্ট্রি ডিরেক্ট্রর ওয়ার্ল্ড ফিশ সেন্টার ড.ম্যালকম ডব্লিও ডিকসন এবং মিল্কভিটা এর ব্যাস্থাপনা পরিচালক ড. মোঃ আতাহার আলী। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বাউরেস এর সহযোগী পরিচালক প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন। এছাড়াও বিভিন্ন অনুষদের ডিনসহ শিক্ষক-গবেষক ও অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক মানদন্ডে অর্থাৎ এইচ ইনডেক্স অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সেরা ৫ জন গবেষককে সম্মাননা ও সনদ প্রদান করা হয়েছে। সেরা ৫ গবেষক হলেন কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন (স্কোর ১৯.৫), ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. জোয়ার্দ্দার ফারুক আহমেদ (স্কোর ১৮), মেডিসিন বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুব আলম (স্কোর ১৭.৫), ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম (স্কোর ১৬) ও প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহম্মদ আনোয়ার হোসেন (স্কোর ১৫.৫)। এসময় বঙ্গবন্ধু গোল্ড মেডেল প্রাপ্ত বেলী বেগম ও সিদ্দিকুর রহমান নামের দুইজন কৃষককে সম্মাননা ও সার্টিফিকেট প্রদান করা হয়। সম্মাননা স্বরূপ তাদের ক্রেস্ট ও সনদ প্রদান করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

কর্মশালায় আন্তর্জাতিক মানদন্ডের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের সেরা ২৫ জন গবেষকের তালিকা প্রকাশ করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ থেকে একজন সিনিয়র (৪৫ বছরের বেশি) ও একজন জুনিয়র (৪৫ বছরের কম) করে মোট ১২ জন সেরা গবেষকের তালিকা প্রকাশ করা হয়। সেরা ২৫ এর প্রথম পাঁচজন ও অনুষদ থেকে সেরা ১২ জন গবেষককে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

উল্লেখ্য যে, ১৯৮৪ সালের ৩০ শে আগস্ট বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বাউরেসের হাত ধরে বাকৃবিতে ২০৬৪ টি গবেষণা প্রকল্প সফলভাবে সম্পন্ন হয়েছে। এছাড়াও বর্তমানে ৫২৬টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে।

Comments

comments