রিসোর্স ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড-২০১৭ পেলেন ড. ফরিদা বারি

মো. আব্দুর রহমান:
গবেষণা, প্রাণিসম্পদ উন্নয়ন ও দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অসামান্য অবদানের কৃতিত্ব স্বরুপ রিসোর্স ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড-২০১৭ লাভ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রফেসর ড. ফরিদা ইয়াসমীন বারি।

শনিবার (২৪ মার্চ) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর সম্মেলন কক্ষে ড. ফরিদা বারির হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট ও ৫০ হাজার টাকা চেক তুলে দেয় রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আর.ডি.এফ)। এসময় আরো ৫জন মাস্টার্স শিক্ষার্থী ও একজন খামারীকেও সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয়।

অনু্ষ্ঠানে রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (আর.ডি.এফ) কর্মকর্তাবৃন্দ, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ ও শিক্ষক/শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রফেসর ড. ফরিদা ইয়াসমীন বারি ১৯৯৮ সালে প্রাণিতে মাল্টিপল ওভুলেশন অ্যান্ড এমব্রায়ো ট্রান্সফার (MOET)-এর প্রযুক্তিগত জ্ঞান বাংলাদেশে নিয়ে আসেন এবং তার সফল প্রয়োগ করেছেন। এই ক্ষেত্রে তাঁর জ্ঞান ও দক্ষতা দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত ছড়িয়ে দিতে দীর্ঘ দুই যুগ ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি। এ বিষয়ে তার লেখা অনেক গবেষণাপত্র দেশে ও দেশের বাইরের বিভিন্ন স্বনামধন্য জার্নালে প্রকাশিত হয়েছে এবং অসংখ্য ছাত্রছাত্রী এই বিষয়ক জ্ঞান নিয়ে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেছেন।

ড. ফরিদা ইয়াসমীন বারি জানান, বাংলাদেশের প্রাণিসম্পদ উন্নয়নে প্রথমবারের মতো ভেড়ার ভ্রূণ উৎপাদন, সংরক্ষণ ও প্রতিস্থাপনের মাধ্যমে ‘মাল্টিপল ওভুলেশন অ্যান্ড এমব্রায়ো ট্রান্সফার (MOET)’ এ সফলতা পেয়েছি আমরা।

উল্লেখ্য, প্রতিবছর গবেষণা, প্রাণিসম্পদ উন্নয়ন ও দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অসামান্য অবদান রাখা ব্যক্তিদের সম্মাননা প্রদান করে রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আর.ডি.এফ)।

Comments

comments