জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় ১৩৯ জন পাকিস্তানের!

আন্তর্জাতিক ডেস্ক:
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নতুন সন্ত্রাসী তালিকায় শুধুমাত্র পাকিস্তান থেকেই উঠে এসেছে ১৩৯ ব্যক্তি ও সংগঠনের নাম।

মঙ্গলবার প্রকাশিত এ তালিকায় রয়েছে, মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার হোতা হাফিজ সাইদ ও তার সংগঠন লস্কর-ই-তৈয়বার আরো তিন সহযোগীর নাম। এরা হচ্ছেন, হাজি মহম্মদ মুজাহিদ, আবদুল সালাম এবং জাফর ইকবাল। তিনজনই ইন্টারপোলের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় আছেন।

ভারতের ‘মাফিয়া ডন’ খ্যাত দাউদ ইব্রাহিম এবং আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরির নামও তালিকায় রয়েছে। জাওয়াহিরির নাম তালিকার একেবারে শুরুতেই রয়েছে বলে বুধবার জানিয়েছে ‘দ্য ডন’ পত্রিকা।

জাতিসংঘের তথ্যমতে, জাওয়াহিরি পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যকার সীমান্তের কোনো জায়গায় তার সহযোগীদের নিয়ে লুকিয়ে আছেন বলে ধারণা করা হয়। জাওয়াহিরির সহযোগীদের নামও তালিকায় অন্তর্ভুক্ত করেছে জাতিসংঘ।

এছাড়া, নতুন তালিকায় থাকা সংঠনগুলো যেগুলো পাকিস্তান থেকে সন্ত্রাসী তৎপরতা চালায় কিংবা পাকিস্তানিদের সঙ্গে সম্পৃক্ত সেগুলো হচ্ছে- আল রশিদ ট্রাস্ট, হরকাতুল মুজাহিদিন, ইসলামিক মুভমেন্ট অব উজবেকিস্তান, ওয়াফা হিউমেনিটেরিয়ান অর্গানাইজেশন, জঈশ-ই-মোহাম্মদ, রবিতা ট্রাস্ট, উম্মাহ তামির নাউ, আফগান সাপোর্ট কমিটি, লস্কর-ই জংবি, আল-হারমাঈন ফাউন্ডেশন, ইসলামিক জিহাদ গ্রুপ, তেহরিক-ই-তালেবান-আল আক্তার ট্রাস্ট, হরকাতুল জিহাদ ইসলামি, তেহরিক ই তালেবান পাকিস্তান, জামাতুল আহরার এবং খাতিবা ইমাম আল বুখারি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তর জঙ্গি সংগঠনের তালিকায় হাফিজ সইদের রাজনৈতিক দলের নাম প্রকাশের ২৪ ঘন্টার মধ্যেই জাতিসংঘ নতুন এ তালিকা দিল।

পাকিস্তানে বসবাসরত সন্ত্রাসীরাসহ যারা পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসী তৎপরতা চালায় কিংবা পাকিস্তানের সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে যাদের যোগসাজশ আছে তাদের নামই তালিকায় উঠে এসেছে।

Comments

comments