৩৫০তম ম্যাচ পরিচালনার মাইলফলক স্পর্শ করলেন আলিম দার

স্পোর্টস ডেস্ক:
মঙ্গলবার পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তৃতীয় টি-টুয়েন্টি ম্যাচটি ছিল আলিম দারের পরিচালনায় ৩৫০তম আন্তর্জাতিক ম্যাচ। আম্পায়ার হিসেবে ইতিহাসে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ পরিচালনার বিশ্ব রেকর্ড তিনি আগেই গড়েছেন। এবার প্রথম আম্পায়ার হিসেবে এই ৪৯ বছর বয়সী পাকিস্তানি ৩৫০ ম্যাচ পরিচালনার মাইলফলক স্পর্শ করেছেন। আর সেটি করেই নিজ দেশ পাকিস্তানকে ধন্যবাদ জানাতে ভুললেন না তিনি। দেশের কারণেই এই সম্মান অর্জিত হয়েছে বলে এক ভিডিও বার্তায় জানিয়েছেন আলিম দার।

তিনবারের আইসিসি ‘আম্পায়ার অব দ্য ইয়ার’ পুরস্কার জয়ী আলিম দার ভিডিও বার্তায় বলেছেন, ‘৩৫০ আন্তর্জাতিক খেলা সম্পন্ন করার জন্য আল্লাহকে ধন্যবাদ, যেটা বিশ্ব রেকর্ড। আমি পাকিস্তান ক্রিকেট বোর্ড, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এবং এই দেশকে (পাকিস্তান) ধন্যবাদ জানাই। কারণ, পাকিস্তানের জন্য আজকে আমার এই অবস্থান। পাকিস্তানের কারণেই আমি সম্মান অর্জন করতে পেরেছি।’

ভিডিও বার্তায় আলিম দার আরো বলেছেন, “পাকিস্তান আমাকে ‘সেতারা-ই-ইমতিয়াজ’ (পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার) দিয়েছে। আমি এই সুন্দর জাতির মানুষগুলোর প্রতি কৃতজ্ঞ, যারা আমার জন্য সবসময় প্রার্থনা করেছে। আমি তাদের অনুরোধ করবো, তারা যেন আমার জন্য সবসময় প্রার্থনা করে, যাতে করে আমি আবার পাকিস্তানের জন্য গৌরব এনে দিতে পারি।”

২০০০ সালের ১৬ ফেব্রুয়ারি পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ওয়ানডে ম্যাচ দিয়ে আম্পায়ারিংয়ের ক্যারিয়ার শুরু করেন আলিম দার। ২০০২ সালে আইসিসি’র আম্পায়ার্স প্যানেলে অন্তর্ভুক্ত হন। ২০০৩ সালে বিশ্বকাপের ম্যাচ পরিচালনার জন্য নির্বাচিত হন তিনি। একই বছর ঢাকায় বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে টেস্ট আম্পায়ারিংয়ে অভিষেক ঘটে তার। সেই থেকে এ পর্যন্ত ১১৭ টেস্ট, ১৯০ ওয়ানডে ও ৩৪টি টি-টুয়েন্টিতে আম্পায়ারের দায়িত্ব পালন করেন আলিম দার।

আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলের সদস্য আলিম দার ১৮ বছর ধরে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করে আসছেন। তিনি ছাড়া ৩০০ ম্যাচ পরিচালনার মাইলস্টোন পেরিয়েছেন আর মাত্র তিন আম্পায়ার। দক্ষিণ আফ্রিকার রুডি কোয়ের্তজেন ৩৩১, ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনর ৩০৯ এবং নিউজি ল্যান্ডের বিলি বাউডেন ৩০৮ ম্যাচ পরিচালনা করেছেন।

সূত্র: Geo News

Comments

comments