উৎসাহ উদ্দীপনায় গণ বিশ্ববিদ্যালয়ে বাংলা বর্ষবরণ

গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

মঙ্গল শোভাযাত্রা ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে বাংলা বর্ষবরণ উদযাপিত হয়েছে।

শনিবার (১৪ ই এপ্রিল) সকালে  মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ ১৪২৫ কে বরণ করে নেয় গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গল শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বের হয়ে ঘোড়া পীর মাজার, গণস্বাস্থ্য পিএইচএ কেন্দ্র সহ বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে পুনরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরে আসে। এতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সদস্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের প্রতিনিধি ও সাংস্কৃতিক সংগঠনসমূহ অংশগ্রহণ করে।

বিকেলে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।  অনুষ্ঠানে গ্রাম বাংলার এতিহ্যবাহী বাউল গান, দলীয় সংগীত, নাটক, কবিতা আবৃতির মাধ্যমে আনন্দে নেচে গেয়ে বর্ষবরণকে আনন্দবহ করে তোলে উপস্থিত সবাই ।

এছাড়া বিকাল হতে শুরু হওয়া মেলায় পান্তা-ইলিশের ব্যবস্থা সহ বাঙালি সাজে সাজানো স্টলগুলো ছিল দৃষ্টিনন্দন। বিকালে হালকা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হলেও বিশ্ববিদ্যালয়রে শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি ধামরাই আশুলয়িা অঞ্চলের এলাকাবাসীদরে উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। মেয়েদেরে বৈশাখী শাড়ি এবং ছেলেদের পাঞ্জাবি ও ধুতি পোশাকের সমারোহ মেলার প্রাণকে আরও উজ্জীবতি করে। সেলেফির উৎসবে মেতে উঠতেও লক্ষ করা গেছে শিক্ষার্থীদেরকে।

তবে আগামী ২৬ এপ্রিল সেমিস্টার ফাইনাল পরীক্ষা থাকার কারণে শিক্ষার্থীদের উপস্থিতি কিছুটা কম ছিল বলে জানা যায়। কিন্তু এতে মেলায় কোনো প্রভাব পড়েনি।  

এছাড়া মেলার সবচেয়ে বড় আর্কষণ ছিল গ্রাম বাংলার এতিহ্যবাহী খেলা। শিক্ষার্থীদের অংশগ্রহণে “ হাঁড়ি বাঙ্গা, সতীনরে ছেলে কার কুলে ” খেলা সহ বিভিন্ন ধরনের খেলা অনুষ্ঠিত হয়।

বর্ষবরণ উৎসব সন্ধ্যা ৭ টায় শেষ হবে বলে আয়োজক কমটিরি পক্ষ থেকে জানানো হয়। র্বষ বরণ অনুষ্ঠানকে ঘিরে সকল ধরনরে নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছেন গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদরে সহ সভাপতি মোঃ জুয়েল রানা। 

Comments

comments