উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যে খাবার এড়িয়ে চলবেন

নিউজ ডেস্ক:

আপনার যদি উচ্চ রক্তচাপ নির্ণয় হয়ে থাকে, তাহলে তা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। কারণ, উচ্চ রক্তচাপ দীর্ঘস্থায়ী এবং কার্ডিওভাসকুলার রোগের প্রবণতা বাড়িয়ে দেয়। উচ্চ রক্তচাপ প্রধানত অনিয়মিত জীবনধারার কারণে হয়ে থাকে। অ্যালকোহল, মানসিক চাপ, বিরতিহীন কাজ, অস্বাস্থ্যকর খাবার এবং ব্যায়ামের অভাবও দায়ী। এ কারণে উচ্চ রক্তচাপে আক্রান্ত মানুষের ওষুধ সেবনের পাশাপাশি কিছু খাবার এড়িয়ে চলা উচিত।

প্রক্রিয়াজাত মাংস: প্রক্রিয়াজাত মাংসে সোডিয়ামের মাত্রা বেশি থাকে, যা আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। তাই খাদ্যে এই ধরনের প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন।

মুরগির মাংস: সংরক্ষণ করা মুরগির মাংসে অতিরিক্ত পরিমাণে লবণ যোগ করা হয়। এছাড়া জীবিত মুরগির শরীরে প্রচুর পরিমাণে স্যাল্যাইনের পানি ঢোকানো হয় যার ফলে মুরগি সতেজ দেখায়। এই মুরগি যখন রান্না করে বা গ্রিল করে খাওয়া হয় তখন শরীরে অতিরিক্ত লবণ প্রবেশ করে, যা উচ্চ রক্তচাপ রোগীদের জন্য ক্ষতিকর।

পিৎজা: আমরা সবাই জানি পিৎজা শরীরে মেদ বাড়াতে সাহায্য করে। কিন্তু, আমরা অনেকেই জানি না, পিৎজা হার্টের জন্যও ক্ষতিকর। এক স্লাইস পিৎজাতে প্রায় ৭০০ মিলিগ্রাম সোডিয়াম থাকে, যা সহজেই রক্তচাপকে বাড়িয়ে দিতে পারে।

স্যুপ: অনেকেই মনে করেন, স্যুপ স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু, এক বাটি স্যুপে প্রায় ১ হাজার মিলিগ্রাম সোডিয়াম থাকে। ফলে উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুক্তভোগীদের স্যুপ এড়িয়ে চলা উচিত।

আচার: লম্বা সময় ধরে সংরক্ষণের জন্য আচারে লবণ সংযোজন করা হয়, যা আচারে বাড়তি সোডিয়াম যোগ করে। আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন, তাহলে খাদ্য তালিকা থেকে আচার বাদ দিন।

সালাদ ড্রেসিং: সালাদে ‘ড্রেসিং’র ব্যবহার স্বাদ বাড়িয়ে তোলে৷ বোতলজাত ড্রেসিংয়ে প্রচুর পরিমাণে সোডিয়াম, অলিভ অয়েল ও ভিনেগার যোগ করা হয়, যা উচ্চ রক্তচাপের ব্যক্তিদের শারীরিক ঝুঁকি বাড়ায়।

টেস্টিং সল্ট: রেস্টুরেন্টের খাবারে স্বাদ বাড়ানোর জন্য প্রচুর পরিমাণে টেস্টিং সল্ট ব্যবহার করা হয়। টেস্টিং সল্ট খাবারের স্বাদ বাড়িয়ে খাবার সুস্বাদু করলেও খাবারের পুষ্টিমান কমিয়ে ফেলে। আপনি টাকা দিয়ে রেস্টুরেন্ট থেকে এমন খাবার কিনছেন যা আপনার উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। তাই রেস্টুরেন্টের খাবার এড়িয়ে চলা উচিত।

Comments

comments