মোবাইল ইন্টারনেট সেবা মিলবে বিমানে

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের আকাশে বিমান থেকে ফোন করা বা মোবাইলে ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবেন যাত্রীরা। মঙ্গলবার দেশটির টেলিকম কমিশন আকাশে বিমানের যাত্রীদের এসব সেবার এক সুপারিশে অনুমোদন দিয়েছে।

টেলিকম কমিশনের এ প্রস্তাবটি যাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে। তবে কমিশন সায় দেয়ার পর তা শুধু নিয়মরক্ষা বলেই মনে করছে টেলি কমিশন। চার মাসের মধ্যে এই সুবিধা চালু হবে বলে আশা প্রকাশ করেছে সংস্থাটি।

বহু আন্তর্জাতিক বিমানে এখন এ সেবা পাওয়া যায়। কিন্তু নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় এবং এ নিয়ে নীতির অভাবে ভারতের আকাশে তা মিলত না। টেলিকম দফতর (ডট) ট্রাইয়ের কাছে এই বিষয়ে মতামত চেয়েছিল।

জানুয়ারিতে তাতে প্রাথমিক ছাড়পত্র দেয় ট্রাই। তারা জানায়, যথাযথ নিরাপত্তা ব্যবস্থা তৈরির পরে ন্যূনতম ৩ হাজার মিটার উচ্চতায় থাকা বিমানে এই সেবা চালু করা উচিত। উল্লেখ্য, রানওয়ে থেকে আকাশে উড্ডয়নের চার-পাঁচ মিনিটের মধ্যে বিমান ওই উচ্চতায় পৌঁছায়।

মঙ্গলবার কমিশনের বৈঠকের পরে টেলিকম সচিব অরুণা সুন্দররাজন জানান, কমিশন ট্রাইয়ের সুপারিশ মেনে নিয়েছে। লাইসেন্স ও অন্যান্য বিষয়ের শর্ত ঠিক হয়ে গেলে, তিন-চার মাসের মধ্যে ভারতেও ওই সেবা চালু হবে। দ্রুত সেবা চালুর আশ্বাস দিয়ে বিমানমন্ত্রী সুরেশ প্রভু বলেছেন, ‘এই ছাড়পত্র আগামী দিনে ভারতের আকাশে উল্লেখযোগ্য ঘটনা হতে চলেছে।’

বিশ্বের বিভিন্ন দেশে আকাশে স্যাটেলাইটের মাধ্যমে মোবাইল সেবার সুযোগ মেলে। যাত্রী তার ক্রেডিট কার্ড দিয়ে বিমানে থাকা স্যাটেলাইট ফোন ব্যবহার করতে পারেন। অথবা বিমানের স্যাটেলাইট ভিত্তিক ওয়াই-ফাইয়ের মাধ্যমে নিজের ফোনে নেট ব্যবহার বা হোয়াটসঅ্যাপ-কল করতে পারেন। এবার ভারতেও সেই পথ খুলল।

আনন্দবাজার।

Comments

comments