১২ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে লিভারপুল

স্পোর্টস ডেস্ক:

১২ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে লিভারপুল। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের মুকুটের লড়াইয়ে ইয়ুর্গেন ক্লপের দলকে খেলতে হবে ১২ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের বিপক্ষে।

শেষ দুই আসরেই শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। জিনেদিন জিদানের দল হ্যাটট্রিক শিরোপার খোঁজে। অন্যদিকে লিভারপুল ২০০৭ সালের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে। তবে ইংলিশ দলটি অনুপ্রেরণা নিতে পারে ইতিহাস থেকে। ইউরোপিয়ান কাপ কিংবা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়ালকে সবশেষ হারিয়েছিল যে লিভারপুলই!

১৯৮১ সালের ২৭ মে। প্যারিসের পার্ক দেস প্রিন্সেসে ইউরোপিয়ান কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল লিভারপুল ও রিয়াল মাদ্রিদ। ৮২ মিনিটে অ্যালান কেনেডির একমাত্র গোল লিভারপুলকে এনে দিয়েছিল শিরোপা।

এরপর এই টুর্নামেন্টের ফাইনালে আর কখনো হারেনি রিয়াল। ইউরোপিয়ান কাপ নাম পাল্টে ১৯৯২ সালে করা হয়েছে চ্যাম্পিয়নস লিগ। লিভারপুলের বিপক্ষে সেই হারের পর ছয়বার এই টুর্নামেন্টের ফাইনালে উঠে প্রতিবারই শিরোপা উৎসব করেছে রিয়াল।

এই সময়ে রিয়াল দুইবার শিরোপা জিতেছে জুভেন্টাসকে হারিয়ে (১৯৯৮, ২০১৭)। দুইবার হারিয়েছে নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদকেও (২০১৪, ২০১৬)। একবার করে হারিয়েছে ভ্যালেন্সিয়া (২০০০) ও বেয়ার লেভারকুসেনকে (২০০২)।
অন্যদিকে লিভারপুল প্যারিসের সেই শিরোপা উৎসবের পর ফাইনাল জিতেছে দুটি- রোমা (১৯৮৪) ও এসি মিলানের (২০০৫) বিপক্ষে। হেরেছেও দুটি- জুভেন্টাস (১৯৮৫) ও এসি মিলানের (২০০৭) সঙ্গে।

আগামী ২৬ মে ইউক্রেনের কিয়েভে হবে এবারের ফাইনাল। ৩৭ বছর পর আবার এই টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হতে যচ্ছে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। যেটিকে বলা হচ্ছে ১৯৮১ সালের ফাইনালের ‘রি-ম্যাচ’।

অতীত ইতিহাস থেকে অনুপ্রেরণা নিয়ে কিয়েভের ফাইনালে রিয়ালকে হারাতে পারবে লিভারপুল? নাকি ‘অল রেড’দের বিপক্ষে প্রতিশোধ নিয়ে হ্যাটট্রিক শিরোপা ঘরে তুলবে ‘লস ব্ল্যাঙ্কোস’রা?

Comments

comments