হুমকি দিলে সব আলোচনা ভেস্তে যাবে: উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর চাপ প্রয়োগ ও সামরিক হুমকি দেওয়া অব্যাহত রাখলে শান্তি আলোচনার সম্ভাবনা ভেস্তে যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে এ হুঁশিয়ারি দিয়েছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঐতিহাসিক বৈঠক হওয়ার কথা। এর আগে গত মাসে প্রায় পাঁচ দশক পর উত্তর ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ সম্মেলন হয়েছে। এতে দুই কোরিয়ার প্রেসিডেন্ট কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠায় একমত হয়েছেন।

অবশ্য শান্তি আলোচনায় উত্তর কোরিয়ার সম্মতি সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন, তিনি পিয়ংইয়ংয়ের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা বহাল রাখবেন। একইসঙ্গে দেশটির ওপর সামরিক চাপ প্রয়োগও অব্যাহত থাকবে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘যখন কোরীয় উপদ্বীপের পরিস্থিতি শান্তি ও মিলনের পথে যাচ্ছে তখন যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে প্ররোচনা দিয়ে যাচ্ছে।’

এতে বলা হয়, ‘এ ধরণের কার্যকলাপ কষ্টার্জিত সংলাপের চেষ্টাকে নস্যাত ও পরিস্থিতি আগের অবস্থায় ফিরিয়ে আনার বিপজ্জনক চেষ্টা ছাড়া অন্য কোনোভাবে ব্যাখ্যা করা যায় না। যুক্তরাষ্ট্র যদি শান্তিপ্রিয় উত্তর কোরিয়ার ইচ্ছাকে ভুলভাবে দুর্বলতার চিহ্ন বলে মনে করে এবং চাপপ্রয়োগ ও সামরিক হুমকি অব্যাহত রাখে তাহলে তা সহায়ক হবে না।’

সূত্র: Independent.co.uk

Comments

comments