মুক্তির পর নতুন ভোরের ঘোষণা দিলেন আনোয়ার ইব্রাহিম

আন্তর্জাতিক ডেস্ক:
মালয়েশিয়ায় রাজ ক্ষমায় কারাগার থেকে মুক্তির পর আনোয়ার ইব্রাহিম দেশটিতে নতুন ভোরের ঘোষণা দিয়েছেন। আজ বুধবার সকালে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এই মুক্তির অনুমতি দেন। মুক্তির পর আনোয়ার ইব্রাহিম দেশটিতে সার্বিক সংস্কারে সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

গত সপ্তাহের জাতীয় নির্বাচনে ছয় দশক দেশ শাসন করা বারিসান ন্যাশনাল দলের ভরাডুবির পর দেশটির শাসন ক্ষমতায় আসেন মাহাথির মোহাম্মদ। এরই প্রেক্ষাপটে সত্তর বছর বয়সী আনোয়ার বুধবার কারাগার থেকে মুক্তি পান। খবর এএফপি’র।

সমকামিতা ও দুর্নীতির দায়ে প্রায় তিন বছর কারাভোগের পর ‘রাজক্ষমায়’ মুক্তি পেলেন মালয়েশিয়ায় সদ্য ক্ষমতায় আসা জোটের নেতা আনোয়ার ইব্রাহিম। ঠিক তিন বছর আগে ২০১৫ সালে সমকামিতা ও দুর্নীতির দায়ে কারাদণ্ড পান আনোয়ার ইব্রাহিম। এর আগে আরো একবার কারাভোগ করেছিলেন আনোয়ার ইব্রাহিম। তবে সমকামিতার বিষয়টি অস্বীকার করেছিলেন তিনি।

আনোয়ার ইব্রাহিম বছরের পর বছর মালয়েশিয়ার বিরোধীদলীয় আন্দোলনকারীদের নেতৃত্ব দিয়ে আসছিলেন। দেশটির ইতিহাসে প্রথমবারের মতো তৎকালীন ক্ষমতাসীন দলকে পরাজিতও করেন তাঁরা।

আজ সকালে দেশটির রাজধানী কুয়ালালামপুরের একটি হাসপাতালের বাইরে স্বাধীনভাবে হাঁটতে দেখা যায় আনোয়ার ইব্রাহিমকে। এখানে চিকিৎসাধীন ছিলেন তিনি। এরপর রাজার সঙ্গে দেখা করতে একটি গাড়িতে উঠে যান তিনি।

Comments

comments