অবসর নিলেও ফুটবল ছাড়বেন না বুফন

স্পোর্টস ডেস্ক:
শতাব্দী শুরুর দ্বিতীয় বছর, ২০০১ সালে পার্মা ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমিয়েছিলেন। তারপর কেটে গেছে ১৭ বছর। এর মধ্যে ম্যাচ ফিক্সিংয়ের কারণে সিরি ‘এ’ থেকে সিরি ‘বি’তে নেমে গিয়েছিল তুরিনের ক্লাবটি। তখনও ক্লাব ছেড়ে চলে যাননি। জুভেন্টাস আর বুফন সমার্থক হয়ে গিয়েছিল। কিন্তু ঘনিয়ে এসেছে বিদায়ের ক্ষণ। বৃহস্পতিবার বুফন ঘোষণা দিলেন জুভেন্টাস ছাড়ার।

জানালেন, শনিবার ভেরোনার বিপক্ষের ম্যাচটিই হবে ‘তুরিনের ওল্ড লেডি’দের হয়ে তার শেষ ম্যাচ। তবে ক্লাব ছাড়লেও, এখনই ফুটবল থেকে বিদায় নিচ্ছেন না বিশ্বের অন্যতম সেরা এই গোলকিপার।

এক সংবাদ সম্মেলনে ৪০ বছর বয়সী এই ইতালিয়ান বলেছেন, ‘দুইটি নতুন জয়ের সাথে এই অ্যাডভেঞ্চারের সমাপ্তি খুবই গুরুত্বপূর্ণ ছিল। জুভেন্টাসের হয়ে শনিবার শেষ ম্যাচটি খেলবো।’

ইতালিয়ান ফুটবলের অন্যতম সফল দল জুভেন্টাস চলতি মৌসুমে সিরি ‘এ’ ও ইতালিয়ান কাপের শিরোপা জিতেছে। বুফনের নেতৃত্বে ক্লাবটি ৭ বার সিরি ‘এ’র শিরোপা জিতেছে। এছাড়া টানা চার মৌসুম ধরে ইতালিয়ান কাপের শিরোপা ঘরে তুলছে তুরিনের এই ক্লাবটি। ভেরোনার বিপক্ষের ম্যাচটি হবে সিরি ‘এ’তে তার ৬৪০তম ম্যাচ। আর জুভেন্টাসের হয়ে ৫০৯তম ম্যাচ।

তবে জুভেন্টাস থেকে বিদায় নিলেও এখনই ফুটবলের সাথে সম্পর্ক ছিন্ন করছেন না বুফন। মাঠ কিংবা মাঠে বাইরে ঠিকই সক্রিয় থাকবেন তিনি। তার কথায়, ‘১৫ দিন আগেও আমি নিশ্চিত ছিলাম যে খেলা ছাড়ছি। কিন্তু আমি কিছু রোমাঞ্চকর প্রস্তাব পেয়েছি। সেটা মাঠ ও মাঠের বাইরে—উভয় ক্ষেত্রেই। মাঠের বাইরে সবচেয়ে আকর্ষণীয় প্রস্তাবটি আমি পেয়েছি জুভেন্টাসের প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগনেলির কাছ থেকে। আগামী সপ্তাহেই আমি এ বিষয়ে একটা সিদ্ধান্তে আসবো।’

এদিকে ইতালিয়ান গণমাধ্যমের খবর, বুফন এরই মধ্যে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও প্যারিস সেইন্ট-জার্মেইসহ বেশ কয়েকটি শীর্ষ ইউরোপিয়ান ক্লাবের কাছ থেকে প্রস্তাব পেয়েছেন। ইতালির হয়ে সর্বোচ্চ ১৭৬ ম্যাচ খেলা বুফন ৪ জুন নেদারল্যান্ডসের বিপক্ষের প্রীতি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন।

সূত্র : দ্যা গার্ডিয়ান

Comments

comments