চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উত্তরপত্র পুড়িয়ে দিল দুর্বৃত্তরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩ সেমিস্টারের ৯টি কোর্সের মোট ৭০৯ টি উত্তরপত্র উধাও ও পুড়িয়েছে দুর্বৃত্তরা।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে নানা আলোচনার পর সেই ৯টি কোর্সের পরীক্ষাগুলো আবার নেওয়ার সিদ্ধান্ত হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীরা ক্ষতির সম্মুখীন হলেও সফল হয়েছে দুর্বৃত্তরা। ঘটনার তদন্তও পিছিয়েছে ১৪ দিন। হতাশ হয়েছেন শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা।

চবি সূত্রে জানা যায়, এ ঘটনায় বিভাগের আট শিক্ষার্থীকে সন্দেহ করা হচ্ছে। কারণ এই আট শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য হলে তাদের ছাত্রত্ব থাকত না। এছাড়াও এ আট শিক্ষার্থীদের মধ্যে দুই শিক্ষার্থী এক বছর আগেই অকৃতকার্য ছিল। কোন মতে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে তারা বিশেষ পরীক্ষা দেয়ার অনুমতি পান। বাকি ছয় শিক্ষার্থীরাও এ বিশেষ পরীক্ষার অনুমতি পান। ওই আট শিক্ষার্থীর ছাত্রত্ব বাঁচানোর শেষ লড়াই ছিল এ পরীক্ষা।

এদিকে, পুড়িয়ে ফেলা ৩ সেমিস্টারের উত্তরপত্রের মধ্যে পঞ্চম সেমিস্টারের উত্তর পত্রই ছিল বেশি। আগামী ২৫ জুলাই থেকে নতুন করে ৯টি কোর্সের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অন্যদিকে, এ ঘটনা তদন্তে ওই দিনই পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে চবি প্রশাসন। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছিল। কিন্তু পাঁচ কার্যদিবস শেষ হলেও কমিটি এখনো তদন্ত রিপোর্ট জমা দিতে পারেনি। আরো ১৪ দিনের সময় নিয়ে তদন্ত কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অছিউর রহমান বলেন, ‘পরীক্ষা তো আমাদের নিতেই হবে। আর তদন্তের পর যদি কোন পরীক্ষার্থী জড়িত থাকার প্রমাণ মেলে তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’ উত্তর পত্র পুড়িয়ে তারা সফল প্রসঙ্গে তিনি বলেন, ‘সফল কি বিফল সেটা আমি জানিনা। তবে আমাকে আমার একাডেমিক কার্যক্রম চালিয়ে নিতে হবে।’

প্রসঙ্গত, গত ১৫ মে রাত ১২ টার সময় দুর্বৃত্তরা বিভাগীয় সভাপতির রুমের তালা কেটে প্রবেশ করে সিসিটিভি ক্যামেরা অচল করে দেয়। এরপর তারা উত্তরপত্র ছাদে নিয়ে পুড়িয়ে ফেলে এবং কিছু উত্তরপত্র পেছনের জঙ্গলে ফেলে দেয়। পরবর্তীতে প্রক্টরিয়াল বডির সদস্যরা জঙ্গল থেকে এক বান্ডেল উত্তরপত্র উদ্ধার করে।

Comments

comments