যৌন হয়রানি বন্ধে আইন হচ্ছে সৌদিতে

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের শুরা কাউন্সিল যৌন হয়রানি বন্ধে একটি খসড়া আইনের অনুমোদন দিয়েছে। অনুমোদিত এ খসড়া আইনে যৌন হয়রানির শাস্তি হিসেবে ৫ বছরের কারাদণ্ড ও ৩ লাখ রিয়াল অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে।

শত বছর ধরে গাড়ি চালানোর বিষয়ে নারীদের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাস খানেক আগে কঠোর রক্ষণশীল বলে পরিচিত সৌদি যৌন হয়রানি বিষয়ে নতুন আইন করতে যাচ্ছে।

তথ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে শুরা কাউন্সিলের সদস্য লতিফা আল শালান জানান, সৌদি রাজ শাসনে আইন প্রণয়নের ইতিহাসে নতুন এই খসড়া বিল খুবই গুরুত্বপূর্ণ একটি সংযোজন। এটি আইনের ক্ষেত্রে একটি বড় শূন্যস্থান পূরণ করল এবং এটি ভিন্ন বলে তিনি জানান।

আগামী ২৪ জুন গাড়ি চালােনোর বিষয়ে নারীদের উপর নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছে সৌদি কর্তৃপক্ষ। আর এটা সম্ভব হচ্ছে সৌদির শক্তিশালী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের গাড়ি চালানোর বিষয়ে বিধি-নিষেধ শিথিলকরণের বিষয়ে প্রচার-প্রচারণার ফলে। যুবরাজ সালমান নিজেকে ‘প্রগতিশীল সংস্কারক’ হিসেবে পরিচয় দিয়ে থাকেন।

শত বছর ধরে নিষিদ্ধ থাকার পর সম্প্রতি সৌদিতে সিনেমার উপর নিষেধাজ্ঞা তুলে নেন এই যুবরাজ। কনসার্টে নারী-পুরুষের একসাথে অংশগ্রহণের বিষয়টিও তিনি অনুমতি দিয়েছেন। এছাড়া ধর্মীয় পুলিশের ক্ষমতাও খর্ব করেছেন তিনি।

Comments

comments