নওগাঁয় তিন দিনব্যাপী আম মেলা শুরু

নওগাঁ প্রতিনিধি:

‘ফলের রাজা আম, আর আমের রাজা পোরশা’-এই স্লোগানে নওগাঁর পোরশায় তিন দিনব্যাপী আম মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে উপজেলার নীতপুর থেকে সাইকেল র‌্যালি বের হয়।

প্রায় ৮ কিলোমিটার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সারাইগাছীতে আম মেলায় এসে শেষ হয়।  র‌্যালিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫০০ শিক্ষার্থী অংশ নেয়।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নওগাঁ-১ আসনের সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার। এ সময় আরও বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল হাই প্রমুখ।

আমের ব্যাপক প্রচার ও প্রসারে লক্ষ্যে আম মেলায় দেশি ও বিদেশি বিভিন্ন প্রজাতির আমের প্রদর্শণে ব্যবসায়ী ও আম চাষী ২০টি স্টল অংশ নেয়। তিন দিনব্যাপী আম মেলা আগামী ২৯ জুন শেষ হবে।

জেলার সাপাহার, পোরশা, নিয়ামতপুর উপজেলা এবং পত্নীতলা ও ধামইরহাট উপজেলার আংশিক বরেন্দ্র এলাকা হিসেবে খ্যাত। পানি স্বল্পতার কারণে বছরের বেশির ভাগ সময় জমি অনাবাদি পড়ে থাকত। ফলে সেখানে ধানের আবাদ না হওয়ায় প্রতি বছরই বাড়ছে আম বাগান। লাভ বেশি হওয়ায় অনেক কৃষক এখন ধান ছেড়ে আম চাষে ঝুঁকেছেন।

পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম বলেন, এ উপজেলায় প্রায় ৯ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এতে প্রতি হেক্টরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাড়ে ১০ থেকে ১১ মেট্রিক টন।

Comments

comments