বাকৃবিতে ‘পশু খাদ্যে রাইস ব্রান’ বিষয়ক আর্ন্তজাতিক সেমিনার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
গবাদিপশুর একটি প্রিয় খাবার খড়। কিন্তু উন্নত জাতের ধান চাষে কমে যাচ্ছে খড়ের পরিমাণ। ফলে গবাদিপশুর বিকল্প খাবার হিসেবে রাইস ব্রান (চালের কুড়া) একটি অন্যতম উৎস। এতে প্রচুর পরিমান জৈব ভিটামিন, খনিজ ও এন্টি অক্সিডেন্ট রয়েছে। এই রাইস ব্রানকে ফার্মেন্টেশন (গাঁজন) করে তা শুকিয়ে প্রক্রিয়াজাতকরণ করলে এর ক্ষতিকর উপাদান কমবে এবং খাবারের গুণগত মান বাড়বে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পশু খাদ্যে রাইস ব্রান নিয়ে দুই দিনব্যাপী আর্ন্তজাতিক সেমিনারে এসব কথা বলেন সেমিনারের মূল প্রবন্ধক পশুপুষ্টি বিভাগের প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের পশুপুষ্টি বিভাগের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারের সভাপতি প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মো. আলী আকবর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের ডিন প্রফেসর ড. মো. নুরুল ইসলাম, বাংলাদেশ অ্যানিমেল হাজবেনডারি অ্যাসোসিয়েশনের সভাপতি প্রফেসর ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, জার্মানির ওয়েনহেইম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাইকেল গেয়ারসন ও ড. উটা ডিকহোপার।

Comments

comments