বাকৃবির উন্নয়নে ৬৬০ কোটি টাকার বাজেট আসছে

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যলয় প্রতিনিধি:
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যলয়ের (বাকৃবি) উন্নয়নে বড় ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য সরকারের নিজস্ব তহবিল থেকে দেয়া হচ্ছে ৬৫৯ কোটি ৮০ লাখ টাকা। এই অর্থ দিয়ে আধুনিক ও আন্তর্জাতিক মানসম্মত শিক্ষায় এগিয়ে যাবে প্রতিষ্ঠানটি। এছাড়া বাড়বে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ।

আগামী মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রান্ত এক প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে ২০২২ সাল নাগাদ বাকৃবির সামগ্রিক উন্নয়নে এই টাকা ব্যয় করার সময় পাবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও বাকৃবি কর্তৃপক্ষ এই অর্থ ব্যয়ের দায়িত্ব পাবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়টিতে বড় ধরনের পরিবর্তন আনা সম্ভব। এরই অংশ হিসেবে দুটি প্রশাসনিক ভবন (১টি ১০তলা অন্যটি ৩তলা) নির্মাণ, ১০তলা বিশিষ্ট ৬টি একাডেমিক ভবন নির্মাণ, ৮টি ২ তলা বিশিষ্ট মাঠ গবেষণাগার নির্মাণ, ১০তলা বিশিষ্ট তিনটি হোস্টেল নির্মাণ (১টি ছাত্রী, ২টি ছাত্র), শিক্ষক কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মান (৫টি ১০তলা, ১টি ৬তলা), প্রো-ভাইস চ্যান্সেলরের জন্য ডুপ্লেক্স আবাসিক ভবন নির্মাণ, ৬তলা বিশিষ্ট টিএসসি কমপ্লেক্স ভবন, ৮তলা বিশিষ্ট মাল্টি পারপাস ভবন এবং নারীদের জন্য একটি সুইমং পুল নির্মাণ করা হবে।

এর বাইরে বঙ্গবন্ধুর ভাস্কর্য, বিশ্ববিদ্যালয়ের বর্তমান হল সমূহের সংস্কার, ৩তলা বিশিষ্ট পার্কিং ভবন, মেইন গেট, মসজিদ ও মন্দিরের গেট নির্মাণ করা হবে।

জানা গেছে, ১৯৬১ সালে কৃষি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। এরপর থেকে কৃষিভিত্তিক জনবল সৃষ্টিতে কাজ করছে প্রতিষ্ঠানটি। বর্তমানে ৬টি অনুষদের ৪৩টি ডিপার্টমেন্টে পড়ালেখার সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা। এ পর্যন্ত ৪৩ হাজার ৮০৯জন শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন করে দেশ-বিদেশে কর্মরত আছে।

Comments

comments