বাকৃবিতে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ পালিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
বাংলাদেশ এখন মাছ চাষে স্বয়ংসম্পূর্ণ। কিন্তু দেশে উৎপাদন বেশি হওয়ায় বাজারে চাহিদা কম। এতে উৎপাদন ব্যায়ের চেয়ে মাছের বাজারমূল্য কম হওয়ায় খামারিদের লোকসান হচ্ছে। তাই এ উৎপাদন ধরে রাখতে হলে এবং মৎস্যসম্পদকে বাঁচাতে হলে দেশের বাহিরে মাছ রপ্তানি করতেই হবে। আর দেশে চাহিদার অধিক উৎপাদিত মাছ বিদেশে রপ্তানি করতে গুণগত মাছ উৎপাদনের বিকল্প নেই।

জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদ কর্তৃক আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে সকাল সাড়ে ১১ টার দিকে ওই সেমিনারের আয়োজন করা হয়।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদের সভাপতিত্বে এবং একোয়াকালচার বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হকের সঞ্চালনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) অর্থ ও প্রশাসন বিভাগের পরিচালক ড. মো. খলিলুর রহমান, একোয়াকালচার বিভাগের প্রফেসর ড. এম এ সালাম।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন ফিশারিজ টেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. আবুল মুনসুর। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. এ কে এম নওশাদ আলম।

এর আগে ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে বাকৃবিতে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উদযাপিত হয়েছে। মঙ্গলবার দিবসটি উপলক্ষে জাতিয় কর্মসূচীর অংশ হিসেব এক বর্ণাঢ্য শোভাযাত্রা, নদীতে মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদ। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান শোভাযাত্রার উদ্বোধন করেন ও নদীতে মাছের পোনা অবমুক্ত করেন।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের ব্রহ্মপুত্র নদের তীরে গিয়ে শেষ হয়। এরপর সেখানে উপ-উপাচার্য সহ মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা মাছের পোনা অবমুক্ত করেন।

Comments

comments