খুশকি দূর করার কার্যকর ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক:
খুশকির সমস্যায় ভুগছেন? ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন নিলে দূর হবে খুশকি। প্রাকৃতিক এসব উপাদানের সাহায্যে নিয়মিত চুলচর্চা করলে খুশকি দূর হওয়ার পাশাপাশি বন্ধ হবে চুল পড়া। চুল নরম ও ঝলমলে করতেও জুড়ি নেই এসব হেয়ার প্যাকের।

দই, লেবু ও মধু
একটি বাটিতে আধা কাপ টক দই নিন। ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন দইয়ের সঙ্গে। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মিশ্রণটি লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন হেয়ার প্যাকটি।

গ্রিন টি
১ কাপ গ্রিন টির সঙ্গে কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল ও ১ চা চামচ সাদা ভিনেগার মেশান। পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল পাবেন যেকোনো সুপার শপে। চুল সাধারণ পানি দিয়ে ভালো করে ধুয়ে মিশ্রণটি দিয়ে ধুয়ে নিন। ৫ মিনিট অপেক্ষা করুন। আঙুলের সাহায্যে চুলের গোড়া ম্যাসাজ করতে পারেন। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

কলা, মধু, অলিভ অয়েল ও লেবু
একটি পাকা কলা চটকে নিন মিহি করে। প্রয়োজনে ব্লেন্ড করে নিতে পারেন। ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ অলিভ অয়েল ও ১ টেবিল চামচ লেবুর রস মেশান কলার পেস্টের সঙ্গে। মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর ঠাণ্ডা পানি ও ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে একবার ব্যবহার করুন হেয়ার প্যাকটি।

নারকেল তেল
প্রয়োজন মতো নারকেল তেল কুসুম গরম করে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

ডিম, অলিভ অয়েল, দই, লেবু
আপনার চুল যদি তৈলাক্ত হয় তাহলে ২টি ডিমের সাদা অংশ নিন। শুষ্ক চুল হলে ডিমের কুসুম নেবেন। আর যদি চুল হয় নরমাল, তাহলে ১টি ডিমই যথেষ্ট। ডিম ফেটিয়ে ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ কাপ টক দই ও ১ টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত চুলে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি ও মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল। সপ্তাহে একবার ব্যবহার করুন এটি।

মেথি ও লেবুর রস
৪ টেবিল চামচ মেথি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন পানিসহ মেথি পেস্ট করে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। হেয়ার প্যাকটি চুলে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁয়াজ
একটি পেঁয়াজ ব্লেন্ড করে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্য: স্টাইল ক্রেজ

Comments

comments