এমনানগাওয়া জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক:
অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট এমারসন এমনানগাওয়া-ই জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। শুক্রবার দেশটির নির্বাচন কমিশন এ তথ্য জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, জিম্বাবুয়ের ১০টি প্রদেশেরই ফল ঘোষণা করা হয়েছে। এতে এমনানগাওয়া পেয়েছেন ৫০ দশমিক ৮ শতাংশ ভোট। আর বিরোধী দলের নেতা নেলসন চামিসা পেয়েছেন ৪৪ দশমিক ৩ শতাংশ ভোট।

ফলাফল ঘোষণার পরপরই নির্বাচন কমিশনে থাকা বিরোধী দলীয় নেতারা তা প্রত্যাখ্যান করেছেন। এরপরেই পুলিশ তাদেরকে সেখান থেকে সরিয়ে নেয়। চামিসার দল এমডিসি জোটের চেয়ারম্যান জানিয়েছেন, এই ফল যাচাইযোগ্য নয়।

বৃহস্পতিবার চামিসা দাবি করেছিলেন, নির্বাচনে তিনিই জয় পেয়েছেন। ‘ক্ষমতাসীন জানু-এফ নির্বাচনী ফলকে কলুষিত করার চেষ্টা করছে।’

অবশ্য প্রেসিডেন্ট এমনানগাওয়া জয়ের খবরের পর টুইটার বার্তায় বলেছেন, এটি ‘নতুন অধ্যায়ের শুরু।’

গত নভেম্বরে দেশটিতে তিন দশকেরও বেশি সময় ক্ষমতায় থাকায় রবার্ট মুগাবেকে উৎখাত করা হয়। এরপর সোমবার ৩৮ বছর পর দেশটিতে প্রথম পার্লামেন্ট নির্বাচন। নির্বাচনে ক্ষমতাসীন দল জানু-পিএফ অধিকাংশ আসনে বিজয়ী হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। বিরোধীদের অভিযোগ, জানু-পিএফ নির্বাচনে জিততে কারচুপির আশ্রয় নিয়েছে। পার্লামেন্ট নির্বাচনের পাশাপাশি সোমবার নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটও হয়েছিল।

 

সূত্র: আল-জাজিরা

Comments

comments