আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী মনোনীত ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক:
পাকিস্তান তেহরিক ই ইনসাফের সংসদীয় কমিটি আনুষ্ঠানিকভাবে দলটির নেতা ইমরান খানকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছে। ফলে সাবেক এই ক্রিকেটারই হতে যাচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী।

সোমবার (৬ আগস্ট) ইমরান খানের সভাপতিত্বে বৈঠকে বসে পিটিআইয়ের সংসদীয় কমিটি।

গত ২৫ জুলাই পাকিস্তানে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে পিটিআই পেয়েছে ১১৫টি আসন। পিএমএল-এন ৬৪টি ও পিপিপি ৪৩টি আসনে জয় পেয়েছে। পাকিস্তানে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে চাইলে একটি দলকে ১৩৭টি আসন পেতে হয়। সে সংখ্যা ইমরানের দল ২২টি আসনে পিছিয়ে ছিল। এ অবস্থায় জোট সরকার গঠনের জন্য ছোট ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে আলোচনা শুরু করে ইমরানের দল।

রবিবার (৫ আগস্ট) ডনকে দেওয়া সাক্ষাৎকারে পিটিআই মুখপাত্র ফাওয়াদ চৌধুরী দাবি করেন, জাতীয় পরিষদে তাদের জোটবদ্ধ আসন সংখ্যা ১৭৪-এ পৌঁছেছে। সরকার গঠনের জন্য পিটিআই এখন স্বস্তিদায়ক অবস্থানে আছে। ১৭৪টি আসনের মধ্যে এখন পর্যন্ত বেলুচিস্তান ন্যাশনাল পার্টি (বিএনপি)-এর চারটি আসন যুক্ত করা হয়নি বলে জানিয়েছেন ফাওয়াদ। কারণ এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পিটিআই-কে সমর্থন জানায়নি বিএনপি। দলটির সঙ্গে পিটিআই-এর আলোচনা চলছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, রাজধানী ইসলামাবাদের একটি হোটেলে বৈঠকে বসে সংসদীয় কমিটি। সেখানে অংশ নিতে নির্বাচনে জয়লাভের পর প্রথমবারের মতো নিজের বাড়ি ছেড়ে বের হন ইমরান। বিশাল গাড়িবহর নিয়ে পৌছান হোটেলটিতে। তবে ঠিক কবে তিনি এই দায়িত্ব নেবেন তা জানা যায়নি।

Comments

comments