শুধুমাত্র বাতাস ব্যবহার করেই চলছে গাড়ি, গতি ৪০ কিমি!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক:
প্রচলিত জ্বালানির পরিবর্তে নিছক বাতাস ব্যবহার করে চলতে পারে এমন গাড়ি তৈরি করেছে মিশরের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হেলোয়ান ইউনিভার্সিটির স্নাতক পর্যায়ের একদল শিক্ষার্থী তাদের গ্র্যাজুয়েশন প্রজেক্টের অংশ হিসেবে গাড়িটি তৈরি করেছে। এটি কম্প্রেসড অক্সিজেন অর্থাৎ সিলিন্ডারে সংরক্ষিত অক্সিজেন ব্যবহার করে চলতে সক্ষম।

তরুণ উদ্ভাবকরা আশা করছেন, এ রকম গাড়ি জ্বালানির ঊর্ধ্বগতি ও পরিবেশ দূষণ মোকাবেলায় সহায়তা করবে।

একদম ছোট গাড়ির সমান যানগুলো এমন সময় উদ্ভাবন করা হলো যখন মিশর অর্থনীতি পুনর্গঠন করার ফলে দেশটির জ্বালানি খাতসহ বিভিন্ন খাত সংকটের মধ্যদিয়ে যাচ্ছে।

উদ্ভাবক ছাত্ররা বলছেন, গাড়িটি ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে চলতে সক্ষম এবং একবার অক্সিজেন ভরে নিলে এটি ৩০ কিলোমিটার যেতে পারে। এটি করতে খরচ হয় মাত্র এক হাজার আট ডলার।

যানটির নকশাকারী মাহমুদ ইয়াসির বলেন, ‘গাড়িটি চালাতে প্রায় কোনো খরচই হবে না। আপনি মূলত প্রচণ্ড চাপে পুঞ্জিভূত করা বাতাস ব্যবহার করবেন এটিতে। আপনাকে জ্বালানির খরচ দিতে হচ্ছে না এবং এবং এটি ঠাণ্ডা করার কোনো প্রয়োজন পড়বে না।’

ছাত্রদের দলটি বর্তমানে তাদের প্রজেক্টটিকে আরও বড় করে ব্যাপক হারে এই গাড়ি তৈরির জন্য বিনিয়োগ জোগাড় করার চেষ্টা করছে। তারা আশা করছেন, এটিকে উন্নত করে এমন অবস্থায় নিয়ে যেতে পারবেন, যখন গাড়িটি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চলতে পারবে এবং একবার বাতাস ভরে নিলে ১০০ কিলোমিটারের আগে নতুন বাতাস ভরার প্রয়োজন পড়বে না।

Comments

comments