খুলনা বেতারে ৮ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ

খুলনা প্রতিনিধি:
বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ৮ কোটি ২৯ লাখ ৯১ হাজার টাকা।

আগামীকাল রবিবার বেলা ১১টায় প্রধান অতিথি হিসাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ ভাস্কর্যের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণচন্দ্র চন্দ, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, খুলনা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক, স্থানীয় সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান ও তথ্য সচিব আব্দুল মালেক।

গণপূর্ত বিভাগ খুলনা-২ সূত্র জানায়, ২০১২ সালে বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্মৃতি ভাস্কর্যের নির্মাণ কাজ শুরু হয়। স্থপতি লিটন কুমার পাল ভাস্কর্যটির ডিজাইন তৈরি করেন। পরামর্শক ছিলেন ঢাবির চারুকলা বিভাগের শিক্ষক মুকুল কুমার বাড়ৈ। বঙ্গবন্ধু কল্যাণ ট্রাস্টের অনুমোদনক্রমে চার সদস্য বিশিষ্ট কমিটি এ প্রকল্প মনিটরিং করে। ভাস্কর্যের উচ্চতা ১৫ ফুট।

এ প্রকল্পের আওতায় রয়েছে ভূমিতে বাংলাদেশের মানচিত্র, ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ওপর টেরাকোটা, ফোয়ারা ইত্যাদি। বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রের আঞ্চলিক পরিচালক বশির উদ্দিন জানান, সাবেক আঞ্চলিক পরিচালক মরহুম সামছুর আলী বিশ্বাস এ ভাস্কর্যের উদ্যোক্তা। জাতির জনকের ভাস্কর্য নির্মাণের মাধ্যমে খুলনাবাসী স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর যে অগ্রণী ভূমিকা সেটি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে।

গণপূর্ত বিভাগের এ প্রকল্পের আগে ছোট পরিসরে বেতার চত্বরে ভাস্কর্য নির্মাণ করা হয়। ২০০১ সালের ২২ জুন তৎকালীন দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ প্রতিমন্ত্রী তালুকদার আব্দুল খালেক এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এ প্রকল্প নির্মাণের জন্য সে সময় তথ্য মন্ত্রণালয় অনুমোদন দেয়।

Comments

comments