সাদুল্যাপুরের মিরপুরে হাটের দাবিতে মানববন্ধন

গাইবান্ধা প্রতিনিধি:
গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার মিরপুরে সপ্তাহে শনিবার ও বুধবার দু’দিন গরু-ছাগল, বাইসাইকেলসহ বিভিন্ন পণ্য ক্রয়-বিক্রয় করার দাবিতে বিশাল মানববন্ধন কর্মসূচি পালন করেছেন এলাকাবাসি।

সাধারণ ক্রেতা-বিক্রেতা ও ব্যবসায়ীদের আয়োজনে মিরপুর-মাদারগঞ্জ পাকা সড়কের দু’ধারে শনিবার দুপুরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে ফরিদপুর, রসুলপুর ও জামালপুর ইউনিয়নসহ সাদুল্যাপুর উপজেলার কয়েক হাজার জনসাধারণ ও ব্যবসায়ীরা অংশ নেয়।

ঘন্টাব্যাপী মানববন্ধ চলাকালে বক্তব্য রাখেন ফরিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো. নুর আজম ম-ল নিরব, রসুলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হোসেন সরকার, বনগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল কাউয়ুম হুদা, সাদুল্যাপুর উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অধ্যক্ষ জাকারিয়া খন্দকার, ফরিদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি ফিরোজ মাহামুদ, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, রসুলপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবদুল গফুর মিয়া, মিরপুর হাটবাজার ইজারাদার আতাউর রহমান রমু, সাবেক ইউপি সদস্য শফিকুল ইসলাম লাল চাঁন, ব্যবসায়ী মাহাফুজার রহমান, ছাইফুল ইসলাম, মোসলেম উদ্দিন, আবদুল হাই প্রমুখ।

বক্তারা বলেন, সাদুল্যাপুরের মিরপুর হাটবাজারটি সরকারীভাবে ইজারাভূক্ত। ফরিদপুর, রসুলপুর ও জামালপুর ইউনিয়নসহ উপজেলার সর্বস্তরের জনসাধারণ ও ব্যবসায়ীদের দাবি সপ্তাহে শনি ও বুধবার মিরপুর হাটবাজারে গরু-ছাগল, ধান-পাট, সাইকেলসহ সকল পণ্য ক্রয়-বিক্রয় করার। সেই লক্ষেই গত এক মাস মিরপুর হাটবাজারে সকল পণ্য ক্রয়-বিক্রয় হচ্ছে। ইতোমধ্যে মিরপুর হাটবাজার সুষ্ঠ ও সুন্দরভারে পরিচালনা করছেন হাট কর্তৃপক্ষ।

বক্তারা আরও বলেন, দীর্ঘদিন ধরে পাশ্ববর্তী মাদারগঞ্জ হাটের ইজারাদার ও হাটের সঙ্গে জড়িতরা সাদুল্যাপুর থেকে যাওয়া ক্রেতা-বিক্রেতা ও ব্যবসায়ীদের সাথে দুব্যবহার, জুলুম ও অন্যায়-অত্যাচার করতেন। প্রতিনিয়ত তাদের হাতে ক্রেতা-বিক্রেতাসহ ব্যবসায়ীরা নির্যাতনে শিকার হতেন। এসব অন্যায় অত্যাচার ও জুলুম নির্যাতনে জনসাধরণ অতিষ্ঠ হয়ে উঠেন।

তাই বক্তারা দ্রুত মিরপুর হাটবাজারে সকল পণ্য ক্রয়-বিক্রয়ের অনুমতি প্রদানে বিভাগীর কমিশনারসহ সংশ্লিষ্ট প্রশাসনের যথাযথ হস্তক্ষেপ দাবি জানান। অন্যথায় হাটটি বন্ধে ষড়যন্ত্র করা হলে তা প্রতিহত এবং মিরপুর হাটবাজার স্থায়ী করণে বিভিন্ন কর্মসূচি অব্যহত থাকবে বলেও ঘোষণা দেওয়া হয়।

এদিকে, মানববন্ধন কর্মসূচি চলাকালীন সময়ে সাদুল্যাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আবদুল্লা আল মামুন তালুকদার মানববন্ধনে অংশ নেন। এসময় তিনি জনসাধরণের অভিযোগ শোনেন এবং অভিযোগগুলো উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানিয়ে আইনগতভাবে মিরপুরে হাটবাজারে সকল প্রকার পণ্য ক্রয়-বিক্রয়ের সিদ্ধান্ত নেওয়া হরে বলে ঘোষণা দেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3