৭ বছর পর রানী হামিদ চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক:

জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপে ৩৮ তম আসরে চ্যাম্পিয়ন হয়েছে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ। চ্যাম্পিয়নশিপে এটি তার ১৯তম শিরোপা। ৯ খেলায় ৮ পয়েন্ট পেয়ে শিরোপা জিতেছেন তিনি। ২০১১ সালে শেষবার জাতীয় মহিলা দাবায় চ্যাম্পিয়ন হয়েছেন রানী হামিদ। শিরোপা পুনরুদ্ধারে ৭ বছর লাগলো দেশ সেরা দাবার এ রাণীর।

এবার ৯ রাউন্ডে রানী হামিদ ৮টিতে জয়ী হয়ে হেরেছেন শুধু প্রতিভা তালুকদারের কাছে। শিরোপা লড়াইয়ে তার প্রধান প্রতিদ্বন্দী ছিলেন মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা। তাকে হারিয়েছেন ষষ্ঠ রাউন্ডে। শনিবার জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনে দাবা কক্ষে অনুষ্ঠিত নবম বা শেষ রাউন্ডের খেলায় রানী হামিদ হারিয়েছেন মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানাকে।

মানিকগঞ্জের নাজরানা খান ইভা ৭ পয়েন্ট পেয়ে রানারআপ হয়েছেন। ইভা শেষ রাউন্ডে জান্নাতুল ফেরদৌসের কাছে হেরে যান। সাড়ে ৬পয়েন্ট করে অর্জন করেন ৩ জন খেলোয়াড়, টাইব্র্রেকিং পদ্ধতিতে এদের মধ্যে নরসিংদীর নোশিন আনজুম তৃতীয়, জান্নাতুল ফেরদৌস চতুর্থ এবং ঢাকা বিভাগের কাজী জারিন তাসনিম পঞ্চম স্থান লাভ করেন।

৬ পয়েন্ট করে নিয়ে মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা ষষ্ঠ, ঠাকুর জানিয়া হক সপ্তম ও ওয়াদিফা আহমেদ অষ্টম স্থান লাভ করেন। সাড়ে ৫ পয়েন্ট করে নিয়ে নবম হতে দ্বাদশ স্থান পান যথাক্রমে উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার, মহিলা ফিদে মাস্টার আফরোজা খানম বাবলী, আহমেদ ওয়ালিজা ও নারায়ণগঞ্জের মোছাম্মৎ ঝর্না বেগম।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: