ইবিতে প্রথম বর্ষের ভর্তি আবেদন শুরু শনিবার

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে শনিবার থেকে।

রাত ১২টা ১ মিনিট থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলবে ১০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে নভেম্বরের ৪ থেকে ৭ তারিখ পর্যন্ত। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

পরীক্ষায় ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ৩টি বিভাগ। ‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সামাজিকবিজ্ঞান অনুষদভুক্ত ১০টি বিভাগ এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ৩টি বিভাগসহ মোট ১৩টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া ‘সি’ ইউনিটের অধীনে ব্যাবসায় প্রশাসন অনুষদের ৬টি বিভাগ এবং ‘ডি’ ইউনিটের অধীনে ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১১টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইউনিট ফি ২০০ টাকাসহ ইউনিটের বিভাগপ্রতি ১০০ টাকা করে ভর্তি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। এ হিসেবে ‘এ’ ইউনিটের আবেদন ফি ৫০০ টাকা, ‘বি’ ইউনিটে ১,৫০০ টাকা, ‘সি’ ইউনিটে ৮০০ টাকা এবং ‘ডি’ ইউনিটে ১৩০০ টাকা ভর্তি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ৫টি অনুষদের অধীনে মোট ৩৩টি বিভাগে ২ হাজার ২৭৫ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

এ বছর ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো লিখিত পরীক্ষা সংযুক্ত হচ্ছে। পরীক্ষায় মোট ১২০ নম্বরের মধ্যে ৬০ নম্বর এমসিকিউ, ২০ নম্বর লিখিত এবং ৪০ নম্বর একাডেমিক (এসএসসি ও এইচএসসি বা সমমান) ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

তবে শিক্ষার্থীকে লিখিত এবং এমসিকিউ উভয় পরীক্ষায় পৃথকভাবে পাস করতে হবে। লিখিত পরীক্ষায় ২০ নম্বরের মধ্যে ৭ নম্বর পেয়ে পাস করতে হবে। লিখিত পরীক্ষায় পাস না করলে তার এমসিকিউ খাতা মূল্যায়ন করা হবে না। এছাড়া এমসিকিউ ও লিখিত উভয় অংশে ৩৩ শতাংশ (২৬.৪) নম্বর পেতে হবে বলে জানা গছে।

উল্লেখ্য, ডাচ্-বাংলা মোবাইল ব্যাংকিং (রকেট) সেবার মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে। ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

Comments

comments