ইবিএইউবি’র কৃষি অনুষদের শিক্ষার্থীদের ৬ দিনব্যাপী শিক্ষা সফর

নিজস্ব প্রতিবেদক:
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) এর কৃষি অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের শিক্ষা সফর অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা সফরটি গত ১৭ ই সেপ্টেম্বর শুরু হয়ে ২২ শে সেপ্টেম্বর শেষ হয়। কৃষি অনুষদের ৪র্থ বর্ষের ৩১ জন শিক্ষার্থী এবং ৪ জন শিক্ষকসহ মোট ৩৫ জন এই সফরে অংশগ্রহন করেন। তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য এই সফর অনুষ্ঠিত হয়।

গত ১৭ ই সেপ্টেম্বর বিকাল ৫.০০ টায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসান এর উপস্থিতিতে সফরের যাত্রা শুরু হয়। এ সময় সকলের সুস্থতা ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করে দোয়ার আয়োজন করা হয়।

শিক্ষা সফরের শুরুতে ৩৫ জনের এই দলটি কুমিল্লাতে অবস্থিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) সরেজমিনে পরিদর্শন করে। সেখানে বার্ডের কার্যক্রমের উপর তারা একটি সেমিনারে অংশগ্রহণ করে। এরপরে পাহাড়ী কৃষি সম্পর্কে বাস্তব জ্ঞান লাভের উদ্দেশ্যে রাঙ্গামাটি পরিদর্শন করে। সেখানে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জনাব মেছবাহ উদ্দীন পাহাড়ী এলাকার কৃষি নিয়ে শিক্ষার্থীদেরকে বিস্তারিত বর্ণনা করেন।

পরবর্তীতে দলটি চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশের সবচেয়ে বড় সরকারি কাগজ তৈরির কারখানা কর্ণফুলী পেপার মিলস এর কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে। সবশেষে পর্যটন নগরী কক্সবাজার ভ্রমণ করে ২২ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জে ফিরে আসে।

৩৫ জনের এই দলকে নেতৃত্ব দেন কৃষি অনুষদের প্রধান মোঃ আবু সাঈদ। অন্যান্য শিক্ষকদের মধ্যে ছিলেন উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রভাষক অনন্যা প্রভা, কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন বিভাগের প্রভাষক মিঠুন কুমার ঘোষ এবং কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রভাষক মাছুমা রহমান।

Comments

comments