পাঁচ মিনিটে দ্বিগুণ চার্জ দেওয়ার উপায়

নিউজ ডেস্ক:

বাইরে কোথাও যাবেন ঠিক এমন সময় খেয়াল করলেন যে, আপনার স্মার্টফোনটির চার্জ প্রায় শেষ। অথচ হাতে মাত্র কয়েক মিনিট সময় আছে। এখন উপায়। এত অল্প সময়ে চার্জ দিয়ে আর লাভ কি? তাই তো?

আপনার এমন ধারণা আসলে ঠিক নয়। পাচঁ মিনিটের চার্জও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। কেননা সহজ একটি কৌশল অবলম্বন করে পাঁচ মিনিটে যে পরিমাণ চার্জ হওয়ার কথা, তার দ্বিগুণ চার্জ দিতে পারবেন।

এজন্য যা করতে হবে তা হচ্ছে, ফোনটিকে এয়ারপ্লেন মোড চালু করে এরপর চার্জ দিতে হবে। এয়ারপ্লেন মোড আপনার ডিভাইসের ব্যাটারি লাইফ রক্ষায় সাহায্য করে। বিভিন্ন রেডিও তরঙ্গের কার্যক্রমে ফোনের অনেক শক্তির প্রয়োজন হয় যেমন ওয়াই-ফাইয়ের মাধ্যমে বিভিন্ন অ্যাপসের নোটিফিকেশন, ব্লুটুথ ডিভাইসগুলোর সঙ্গে যোগাযোগ, মোবাইল টাওয়ারের সঙ্গে যোগাযোগ রক্ষা, লোকেশন চেক করা প্রভৃতি। এসব কাজ ফোনের ব্যাটারি শক্তি শেষ করে, এয়ারপ্লেন মোড সবকিছু নিস্ক্রিয় করে দেওয়ায় ফোনের ব্যাটারি শক্তি দারুন ভাবে সাশ্রয় হয়। যেহেতু এয়ারপ্লেন মোডে আপনার ফোন বেশি কাজে ব্যস্ত থাকে না তাই এই মোডে ফোন চার্জ হয় দ্রুত।

এছাড়া আপনার ফোনে যদি কভার লাগানো থাকে, তাহলে চার্জ দেওয়ার আগে ফোনের কভারটি খুলে ফেলুন। কভারের কারণে ফোন অতিরিক্ত গরম না হওয়ায় চার্জ হবে দ্রুত। আর অরিজিনাল চার্জার দিয়ে চার্জ দিন। অরিজিনাল চার্জারে চার্জ দ্রুত হয়।

এসব কৌশল অবলম্বণে আপনার ফোনের ব্যাটারি পাঁচ মিনিটে স্বাভাবিক চার্জের তুলনায় ‍দ্বিগুণ বেশি চার্জ হবে। অন্তত ৬ শতাংশ পর্যন্ত চার্জ হতে পারে। এই পরিমাণকে হয়তো খুব সামান্য মনে হতে পারে কিন্তু মনে রাখবেন, অনেক সময় এই সামান্য চার্জ আপনাকে জরুরি কোনো পরিস্থিতি উৎরে যেতে সহায়তা করতে পারে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

Comments

comments