ট্রাম্পের জামাতা কর ফাঁকিবাজ!

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা জেরাড কুশনার কর ফাঁকিবাজ। ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি হয় একেবারেই সামান্য কর দিয়েছেন অথবা কর দেননি। গোপন আর্থিক নথির বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।

পত্রিকাটি জানিয়েছে, একটি প্রতিষ্ঠান কুশনারের সহযোগিতাতেই ওই নথিগুলো প্রস্তুত করেছিল। একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়ার জন্যে এগুলো প্রস্তুত করা হয়েছিল। কুশনারের আয়কর প্রতিবেদনে দেখা গেছে, করযোগ্য আয়ের পরিমাণ কম দেখানোর জন্য তার আবাসন খাতের বিনিয়োগে অবচয় হিসাব বড় করে দেখানো হয়েছে। তবে কুশনার কর আইন লঙ্ঘন করেছেন এমন কোনো প্রমাণ মেলেনি।

কুশনার ঠিক কী পরিমাণ অর্থ কর হিসেবে প্রদান করেছেন নিউ ইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে অবশ্য সেই বিষয়টি উল্লেখ করেনি। তবে এতে প্রদেয়যোগ্য করের পরিমাণ উল্লেখ করা হয়েছে। ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত অধিকাংশ আর্থিক বছরেই কুশনার কোনো কর দেননি বলে নথিতে দেখা গেছে। তবে ২০১৩ সালে তার প্রদেয়যোগ্য কর ছিল ১১ লাখ মার্কিন ডলার।

কুশনারের আইনজীবী আব্দে লয়েলের মুখপাত্র পিটার মিরিজানিয়ান জানিয়েছেন, অসম্পূর্ন নথি থেকে তথ্য নিয়ে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনটি করা হয়েছে।

তিনি বলেছেন, ‘সবসময় একাধিক আইনজীবী ও হিসাবরক্ষকের পরামর্শ মেনে আইন ও নিয়ম মেনে কুশনার সবসময় কর দিয়ে আসছেন।’

Comments

comments