গর্বাচেভ সতর্ক করলেন ট্রাম্পকে

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার সঙ্গে পারমাণবিক অস্ত্র চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়ায় ট্রাম্পকে সতর্ক করেছেন রাশিয়ার সাবেক নেতা মিখাইল গর্বাচেভ। ১৯৮৭ সালে গর্বাচেভ তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের সঙ্গে ইন্টারমেটিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ) নামের ওই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।

গর্বাচেভ ট্রাম্পের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তার এ পদক্ষেপের ফলে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার লক্ষ্য অর্জনের চেষ্টা ব্যর্থ হবে। ট্রাম্পের এমন ঘোষণাকে ‘বিপরীতমুখী পদক্ষেপ’ বলে মন্তব্য করেছেন তিনি। এসময় তিনি এ পরিকল্পনার পরিপক্বতা নিয়েও প্রশ্ন তোলেন।

দেশ দুটির মধ্যে দীর্ঘদিন শীতল যুদ্ধ চলার পর ১৯৮৭ সালে রোনাল্ড রিগ্যান ও মিখাইল গর্বাচেভের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তির মাধ্যমে ৫০০ থেকে সাড়ে পাঁচ হাজার কিলোমিটারের মধ্যে মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিষিদ্ধ করা হয়েছিল।

২১ অক্টোবর এক নির্বাচনী জনসভায় রাশিয়ার বিরুদ্ধে অনেকদিন ধরে চুক্তি লঙ্ঘন করার অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে সরিয়ে নেয়ার কথা নিশ্চিত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ অভিযোগের নিন্দা জানিয়ে পাল্টা পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছে রাশিয়া।

রাশিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের চলতি মস্কো সফরের সময় এ বিষয়ে ব্যাখ্যা চাইবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Comments

comments