লাইসেন্স ছাড়া ইটভাটা চালালে জরিমানা ৫ লাখ টাকা

নিউজ ডেস্ক:

লাইসেন্স ছাড়া কেউ ইটভাটা চালালে এক বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ডের বিধান রেখে ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বিষয়টি জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ আইনটি ২০১৩ সালের। এখানে কিছু কিছু পরিবর্তন এনে আইনটি সংশোধেনের প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে ছিদ্রযুক্ত ইটকে প্রাধান্য দেয়া হয়েছে। ইট পোড়ানোকে নিরুৎসাহিত করা হচ্ছে।’

তিনি বলেন, ‘লাইসেন্স ছাড়া কেউ ইটভাটা চালালে আগে শাস্তি ছিল এক বছরের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ড। এখন এক বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ডের প্রস্তাব করা হয়েছে।’

তিনি বলেন, তবে ব্লক প্রস্তুতের ক্ষেত্রে লাইসেন্স প্রয়োজন হবে না। পোড়ানোর মাধ্যমে পরিবেশের ক্ষতি হয়। এ জন্য ব্লকের ক্ষেত্রে কোনো লাইসেন্স লাগবে না। ব্লক অর্থ বালি, সিমেন্ট, ফ্লাই অ্যাস বা মাটি ব্যতীত অন্য কোনো উপাদান না পুড়াইয়া প্রস্তুতকৃত নির্মাণ সামগ্রী।

খাল, বিল, নদী, খাড়ি, হাওড়-বাওড়, চরাঞ্চল বা পতিত জায়গা থেকে ইট প্রস্তুতের জন্য মাটি কাঁটলে দুই বছরের কারাদণ্ড ঠিক রেখে জরিমানা দুই লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করা হয়েছে বলেও জানান তিনি।

Comments

comments