খরচ করলেন দুই কোটি, বানালেন বিমান, পেশায় কৃষক

আন্তর্জাতিক ডেস্ক:

সকলের জীবনেই নানা স্বপ্ন থাকে। বাস্তব জীবনে তা অনেকেরই পূরণ করা সম্ভব হয় না। তবে এই কৃষককে কেউ দমাতে পারেনি। ছোটবেলার সাধ পূরণ করলেন তিনি। তৈরি করেছেন বিশালাকার একটি উড়োজাহাজের রেপ্লিকা।

চীনের এই কৃষকের নাম ঝু ইয়া। ছোটবেলা থেকে সাধ ছিল তিনি একটি বিরাট উড়োজাহাজের মালিক হবেন। কিন্তু পেশায় তিনি কৃষক। প্রবাদ আছে ‘আদার ব্যাপারীর জাহাজের খবর জেনে কাজ নেই’। তবে রসুন উৎপাদনকারী এ কৃষক চাষাবাদের পাশাপাশি উড়োজাহাজের খবর রেখেছেন। চীনের বাসিন্দা ঝু তৈরি করেছেন একটি বিশাল দৈর্ঘ্য প্রস্থের বিমানের প্রতিরূপ।

সাংহাইস্ট সংবাদমাধ্যমে জানানো হয়, চল্লিশে পা দেয়া ঝু ইয়া সেই স্বপ্ন পূরণ করতে একটি বিরাট আকারের বিমান তৈরি করেছেন। এয়ারবাস A320 মডেলের উড়োজাহাজটি তৈরি করতে তার সময় লেগেছে প্রায় দুই বছর এবং ইতোমধ্যেই খরচ হয়েছে প্রায় দুই কোটি টাকা।

এয়ারক্রাফটটি তৈরি হচ্ছে একটি ইন্ডাস্ট্রিয়াল পার্কে। যার দৈর্ঘ্য ১২৪ ফুট, চওড়া ১১৮ ফুট এবং উচ্চতা ৪০ ফুট। বিমানটি তৈরি করতে ঝু ইয়া অবশ্য একা নন। তার পাঁচ বন্ধু ভালোবেসে এই কাজে তাকে স্বতঃস্ফূর্তভাবে সহযোগিতা করেছেন। তারা মিলেই তৈরি করছেন উড়োজাহাজের এ রেপ্লিকা।

বিমানটি তিনি কোনোদিনই আকাশে উড়াতে পারবেন না। তবে উড়োজাহাজের এ রেপ্লিকা নিয়ে বেশ কছিু পরিকল্পনা রয়েছে তার। আগামী মে মাসে পুরোপুরি কাজ শেষ হলে বিমানেই রেস্তোরাঁ খুলবেন।

এ বিষয়ে তিনি বলেছেন, ‘এখন আমি শুধু চাই এই কাজটা শেষ করতে। তবে আমি হয়তো একটি রেস্তোরাঁ বা হোটেল খুলতে পারি এই বিমানের ভেতরে।’

Comments

comments