সিভাসু’র চার শিক্ষার্থীর যুক্তরাষ্ট্র ভ্রমণ

নিজস্ব প্রতিবেদক:

এফ এম ইয়াসির হাসিব, সালমা চৌধুরী, জাহান আরা ও শান্তা বড়ুয়া চট্রগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ১৮ তম ব্যাচের শিক্ষার্থী। চার সপ্তাহের ভ্রমণে বর্তমানে যুক্তরাষ্ট্রের টাফটস্ বিশ্ববিদ্যালয়ে কামিংস্ ভেটেরিনারি স্কুলের বিভিন্ন ব্যবহারিক ক্লাস ও ক্লিনিকে প্রশিক্ষণ নিচ্ছেন।

জানা যায়, ম্যাসাচুচেটস্ প্রদেশের টাফসট্ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি স্কুলের সাথে সিভাসু’র সমঝোতা স্বাক্ষরের কর্মসূচী হিসেবে ওআইই (ওয়ারল্ড অরগানাইজেশন ফর এনিমেল হেলথ) এর টুইনিং ভেটেরিনারি এডুকেশন এক্সচেঞ্জ প্রোগ্রামের অংশ হিসেবে এসব শিক্ষার্থীর প্রশিক্ষণের ব্যবস্থা করেছে টাফটস্ বিশ্ববিদ্যালয়। এই প্রোগ্রামের মধ্য দিয়ে প্রতিবছর সিভাসু’র শিক্ষার্থীরা আমেরিকার এই বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণের সুযোগ পেয়ে থাকে।

বিভিন্ন দর্শর্নীয় স্থান প্রদর্শন সহ আমেরিকার বিভিন্ন সামাজিক ও সাংকৃতিক অনুষ্ঠানেও অংশগ্রহণের সুযোগ মিলছে তাদের। পাশাপাশি বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরে দেশকে উপস্থাপন করার সুযোগও মিলেছে তাদের। এসব কিছু সুযোগ করিয়ে দেয়ার পিছনে যার অবদান রয়েছে তিনি হচ্ছেন বাংলাদেশী বংশোদ্ভুত আমেরিকান নাগরিক টাফটস্ ভেটেরিনারি স্কুলের এসোসিয়েট ডিন, প্রফেসর ড. শওকত আনোয়ার।

এ প্রসঙ্গে প্রফেসর আনোয়ার বলেন, এ ধরণের প্রোগ্রাম বা প্রশিক্ষণকে টাফটস্ বিশ্ববিদ্যালয় সবসময় উৎসাহিত করে থাকে এবং আমি ব্যাক্তিগত ভাবে আনন্দিত যে এ সমঝোতা স্বাক্ষরের মাধ্যমে প্রতিবছর বাংলাদেশ থেকে অল্পসংখ্যক হলেও শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে এসে পেশাগত উন্নত প্রশিক্ষণ নিতে পারছে এবং তাদের অর্জিত জ্ঞান দ্বারা তারা নিজ দেশে কর্মক্ষেত্রে অবদান রাখতে পারবে বলে আমার বিশ্বাস।

প্রশিক্ষণরত চার শিক্ষার্থী জানান, তারা এই প্রশিক্ষণের মাধ্যমে ভেটেরিনারি পেশায় উন্নত চিকিৎসা ব্যবস্থা ও রোগ নির্ণয়ের বিভিন্ন পদ্ধতি ও কলাকৌশল হাতে কলমে শেখার সুযোগ পাচ্ছে যা তারা দেশে ফিরে কাজে লাগাতে পারবেন। এছাড়া নতুন পরিবেশ, প্রকৃতি ও সংস্কৃতির সাথে পরিচিত হতে পেরে তারা অনেক আনন্দিত।

প্রফেসর আনোয়ার ও প্রশিক্ষণরত চারজন শিক্ষার্থীর সাথে কথা বলেছেন টাফটস্ বিশ্ববিদ্যালয়ে ফুলব্রাইট ভিজিটিং ফেলো, সবুজবাংলাদেশ24.কমের সম্পাদক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ সহিদুজ্জামান।

 

Comments

comments