আলিবাবা ৫ মিনিটে তুলে নিল ২৫ হাজার কোটি টাকা

আন্তর্জাতিক ডেস্ক:

চীনের বৃহৎ ই-কমার্স সাইট আলিবাবা রোববার অনলাইন সেল শুরু করার প্রথম পাঁচ মিনিটের মধ্যে তিন বিলিয়ন ডলার বা ২৫,১৩৭ কোটি টাকার পণ্য বিক্রি করেছে।

বার্তা সংস্থা ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস জানায়, সেল শুরু হওয়ার এক ঘণ্টার একটু বেশি সময়ে অনলাইন শপিং সাইটটি ১০ বিলিয়ন ডলার বা ৮৩,৭৯১ কোটি টাকার পণ্য বিক্রি করে।

উল্লেখ্য, প্রতিবছর আলিবাবা নভেম্বর ১১ তারিখ বিশেষ হ্রাসকৃত মূল্যে পণ্য বিক্রি করে থাকে। ১১.১১ তারিখে অনুষ্ঠিত এই বিক্রয় উৎসবকে ‘সিঙ্গেলস্‌ ডে সেল’ বলা হয়ে থাকে।

২০১৭ সালে আলিবাবা ২৪ ঘণ্টায় ২৫ বিলিয়ন ডলারের পণ্য বিক্রির রেকর্ড করে। বিশ্লেষকরা ধারনা করছেন এবছর অনলাইন শপিং সাইটটি গত বছরের রেকর্ডও ছাড়িয়ে যাবে।

আলিবাবা গ্রুপের চেয়ারম্যান জ্যাক মা রোববার সাংহাইতে এই সেল উদ্বোধন করেন।

লস এঞ্জেলেস, টোকিও এবং ফ্রাঙ্কফুর্টের মতো বিশ্বের বিভিন্ন প্রান্তের শহরগুলো থেকে বিভিন্ন পণ্য কেনার অর্ডার দেয়া হয় রোববার। ক্রেতারা ডায়াপার থেকে মোবাইল ফোনের মতো বিচিত্র ধরনের পণ্যের অর্ডার দেন।

যুক্তরাষ্ট্র চীনের বিভিন্ন পণ্যের ওপর নতুন শুল্ক আরোপ করায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিটির গতি মন্থর হয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের কারণে আগামী বছর চীনের পণ্য উৎপাদন ব্যাপকভাবে কমে যাওয়ার আশঙ্কা ছিল। এই অবস্থায় সিঙ্গেলস্‌ ডে’র বিক্রির রেকর্ড ক্রেতাদের আস্থার বিষয়ে বিশেষজ্ঞদের আশঙ্কাকে প্রশমিত করবে।

এবছরই প্রথম আলিবাবা দক্ষিণপশ্চিম এশিয়ার বিভিন্ন বাজারে সিঙ্গেলস্‌ ডে’র সেলে পণ্য কেনার সুবিধা দিয়েছে।

Comments

comments