প্রধানমন্ত্রীকে কটূক্তি করায় চাকরি খোয়ালেন জাবি শিক্ষক

জাবি প্রতিনিধি:
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককে চাকরি থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিকে ছুটি শেষ হওয়ার তিন বছর পরও কর্মস্থলে যোগ না দেয়ায় আরেক সহকারী অধ্যাপককে বিশ্ববিদ্যালয় থেকে অব্যাহতি দেয়া হয়।

সোমবার রাতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত এ নেয়া হয়।

জানা যায়, ২০১১ সালের ১৩ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) প্রভাষক মো. রুহুল আমিন খন্দকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার মৃত্যু কামনা করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেন।

স্ট্যাটাসে তিনি লিখেন, “পরীক্ষা ছাড়া ড্রাইভিং লাইসেন্স দেয়ার ফল- সবাই মরে, শেখ হাসিনা মরে না কেন?” এ খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে ২০১১ সালে ২ অক্টোবর সাভার সার্কেলের সহকারী পুলিশ সুপার মনোয়ার হোসেন ওই শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা ও হত্যার হুমকির অভিযোগে আশুলিয়া থানায় একটি মামলা করেন।

পরবর্তীতে ২০১৫ সালের ১২ আগস্ট মো. রুহুল আমিন খন্দকারকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত। একই সঙ্গে ১০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে অতিরিক্ত ছয় মাসের সশ্রম কারাদণ্ড দেয়া হয়। আদালতে মো. রুহুল আমিন খন্দকারের বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত হওয়ায় সোমবার রাতে তাকে বিশ্ববিদ্যালয় থেকে অব্যাহতি দেয়া হয়।

অপরদিকে একই বিভাগের সহকারী অধ্যাপক ড. মুফতি মাহমুদ ২০১১ সালে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা ছুটি নিয়ে বেলজিয়াম যান। কিন্তু ছুটি শেষ হওয়ার তিন বছর অতিবাহিত হলেও তিনি নিজ কর্মস্থলে যোগ দেননি। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে একাধিকবার নোটিশ দেয়া সত্ত্বেও কর্মস্থলে যোগদান না করায় সহকারী অধ্যাপক ড. মুফতি মাহমুদ অব্যাহতি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

  •  
  •  
  •  
  •  
ad0.3