পঞ্চগড়ের চাষীরা ঝুঁকছেন হলুদ চাষে

নিউজ ডেস্ক:

পঞ্চগড় জেলার মাটি রবি ফসলের জন্য উৎকৃষ্ট মাটি। এ জেলার মাটি সাধারণত উঁচু বেলে দোআঁশ মাটি। জেলার দেবীগঞ্জ উপজেলার কৃষকরা হলুদ চাষ করে লাভের মুখ দেখছেন। হলুদ চাষে অল্প খরচে বলা যায় বিনা সেচে আবাদ হয়ে থাকে।

এক বিঘা জমিতে ১০ হাজার টাকা খরচ করে ৫০ থেকে ৬০ টাকার হলুদ বিক্রয় করতে পারে। এখানকার হলুদের আকর্ষণীয় রং, গুনে মাণে ভালো। স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে এখানকার হলুদ চলে যায়।

দেবীগঞ্জ উপজেলার পামুলী ইউনিয়নের সেনপাড়া গ্রামের হলুদ চাষী আহাদ আলী, সমসের আলী, মোঃ মোস্তফা বলেন, আমরা আমাদের যে জমিতে হলুদ চাষ করেছি সে জমিতে ধান চাষ করে হলুদের মতো টাকা আয় করতে পারতাম না। হলুদ চাষ করে আমরা অনেক লাভবান হয়েছি। আশা করছি আগামী বছরে আরো হলুদের চাষ বাড়াবো।

একই উপজেলার সোনাহার ইউনিয়নের হলুদ চাষী সত্যেন্দ্র নাথ, সুধীর চন্দ্র রায় হলুদ চাষে তাদের উন্নতির কথা বলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন বলেন, এ বছর দেবীগঞ্জ উপজেলায় ৫৩০ হেক্টর জমিতে হলুদ চাষ হয়েছে। কৃষি বিভাগ হলুদ চাষিদের সব রকম কৃষি পরামর্শ দিয়ে আসছে। আবহাওয়া ভালো থাকায় হলুদের ফলন ভালো হয়েছে এবং কৃষক হলুদ চাষে লাভবান হবে। এবছর পঞ্চগড় জেলায় ১০৯৭ হেক্টর জমিতে হলুদ চাষ করা হয়েছে। অথচ শুধু মাত্র দেবীগঞ্জ উপজেলায় আবাদ হয়েছে ৫০৩ হেক্টর।

Comments

comments