মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন ভারতীয়-বংশোদ্ভূত তুলসি!

আন্তর্জাতিক ডেস্ক:

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করতে পারেন ভারতীয়-বংশোদ্ভূত তুলসি গাব্বার্ড। ভারতীয় বংশোদ্ভূত এই নারী মার্কিন কংগ্রেসে নির্বাচিত প্রথম হিন্দু নারী। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে চারবারের নির্বাচিত তুলসির ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

লস অ্যাঞ্জেলসে শুক্রবার ‘মেডট্রনিক কনফারেন্সে’ ৩৭ বছর বয়সী তুলসি গাব্বার্ডকে পরিচয় করিয়ে দেন ভারতীয় বংশোদ্ভূত প্রখ্যাত মার্কিন চিকিৎসক সাম্পাত শিবানজি। এসময় তিনি বলেন, ‘২০২০ সালে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হতে পারেন তুলসি।’ হাওয়াই থেকে মার্কিন কংগ্রেসে চারবার সদস্য হিসেবে নির্বাচিত হন ভারতীয় বংশোদ্ভূত এই নারী।

যুক্তরাষ্ট্রের বর্তমান বিরোধী রাজনৈতিক দল ডেমোক্রেট থেকে নির্বাচিত হন তিনি। সম্মেলনে বক্তব্য রাখলেও প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করবেন কি-না তা অস্বীকারও করেননি আবার নিশ্চিতও করেননি। আগামী ক্রিসমাসের আগে অথবা এক বছর পরে তিনি এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নিতে পারেন বলে তুলসির ঘনিষ্ঠরা জানিয়েছেন।

তবে ইতিমধ্যে ভারতীয় বংশোদ্ভূত এই নারী ও তার টিমের সদস্যরা নির্বাচনী তহবিল সংগ্রহের জন্য দাতাদের কাছে পৌঁছেছেন। ২০২০ সালে আকর্ষণীয় প্রচারণা চালানোর জন্য গঠিত এই টিমে মার্কিন-ভারতীয়দের পাশাপাশি স্বেচ্ছাসেবকরাও রয়েছেন।

ভারতীয়-মার্কিনিদের মধ্যে তুলসি গাব্বার্ডের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। তিনি যদি আগামী নির্বাচনে লড়াই করে জয়ী হন; তাহলে সবচেয়ে কমবয়সী ও প্রথম নারী প্রেসিডেন্ট পাবে ওয়াশিংটন।

যুক্তরোষ্ট্রের বেশ কিছু প্রদেশে ভারতীয়-মার্কিনিরা প্রেসিডেন্ট নির্বাচনে তুলসির জন্য বড় ধরনের সুযোগ হয়ে দাঁড়ানোর পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। গত সপ্তাহে মার্কিন প্রতিনিধি পরিষদের ভোটে নির্বাচিত হয়েছেন তুলসি গাব্বার্ড।

সূত্র : প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া, এনডিটিভি।

Comments

comments