এবার গরুর জন্য ‘ফিটনেস ট্র্যাকার’

প্রাণিসম্পদ ডেস্ক:
প্রযুক্তি জায়ান্টগুলোর গুরুত্বপূর্ণ আবিষ্কারের মধ্যে বলতে গেলে ফিটনেস ট্র্যাকার অন্যতম। কেননা স্বাস্থ্য সচেতনতাই হোক আর ফ্যাশনের জন্যই বর্তমান সময়ে পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার হয়ে আসছে এ ডিভাইসটি।

যদিও প্রযুক্তিটি প্রথম বাজারের এসেছিল মানুষের পরিধানযোগ্য হিসেবেই। কিন্তু কোম্পানিগুলো এখন মানুষকে ছাড়িয়ে গিয়ে পশুর জন্যও প্রস্তুত করছে ফিটনেস ট্র্যাকার। যা সত্যিই অবাক করার এবং কোম্পানিগুলোর এগিয়ে যাওয়ার বিষয়। তবে এটা প্রযুক্তির ক্ষেত্রে নয়, ব্যবহারকারী হিসেবে উন্নয়ন বিপ্লব।

আগ্রহের বিষয় হলো- অস্ট্রেলিয়ার কয়েক সায়েন্টিস্ট মানুষের পাশাপাশি গরুর জন্যও তৈরি করছেন ফিটনেস ট্র্যাকার। নিয়মিত গরুর স্বাস্থ্যের খেয়াল রেখে উন্নত জীবনধারা নিশ্চিত করার উদ্দেশে তাদের এ উদ্যোগ।

তবে মার্কিন প্রযুক্তিভিত্তিক নির্ভরযোগ্য সংবাদমাধ্যম সিনেটেের একটি রিপোর্ট বলছে, গরুর জন্য প্রস্তুত করা ওই ডিভাইসটি ঠিক ফিটনেস ট্র্যাকার নয়, এটি মানুষের স্মার্টওয়াচগুলো যেভাবে স্বাস্থ্য সংক্রান্ত তথ্য বিতরণ করে, সেভাবেই বার্তা দেয়।

একজন ব্যবহারকারীর হাঁটার প্রতিটি পদক্ষেপ, কতোটুকু ঘুমাতে হবে তার পরিমাণ, হার্ট রেট পরিমাপ, পরিবেশের সঙ্গে শরীরের তাপমাত্রার পার্থক্য পরিমাপ এবং ব্যবহারকারীকে উপযুক্ত তাপমাত্রা সুপারিশসহ প্রায় সব রকমের স্বাস্থ্য বার্তা দিয়ে সহযোগিতা করে একটি ফিটনেস ট্র্যাকার।

 

সূত্র: সি নেট

Comments

comments