অব্যবহৃত শক্তি থেকে উৎপাদন হবে বিদ্যুৎ

সিলেট সংবাদদাতা:
প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ ‘একসেস টু ইনফরমেশন (এটুআই)’-এর ইনোভ-এ-থন ২০১৮ এর মূলপর্বে জায়গা করে নিয়েছে ‘ভাইব্রেশন ড্রিভেন ইলেকট্রো ম্যাগনেটিক এনার্জি হার্ভেস্টার’ শীর্ষক উদ্ভাবনী প্রকল্পটি। মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ এস এম ইফতেখার উদ্দিন এই প্রকল্পের উদ্ভাবক, সহকারী হিসেবে ছিলেন তার রিসার্চ এসিসট্যান্ট মো. রাজু মিয়া।

এই প্রকল্প অব্যবহূত শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করার মাধ্যমে নাগরিক সমস্যার সমাধানে পথ দেখাবে।

জানা গেছে, ইনোভ-এ-থন প্রতিযোগিতা প্রতিবছর এটুআই ইনোভেশন ল্যাবের পক্ষ থেকে জাতীয়ভাবে আয়োজন করা হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রতিযোগীকে অবশ্যই এমন একটি দৃশ্যমান প্রোটোটাইপ ডেভেলপ করতে হয়, যা কোনো জাতীয় সমস্যা সমাধান করে বা কোনো সনাতনী পদ্ধতিকে পরিবর্তন করে ডিজিটাল ভার্সনে রূপান্তরিত করে এবং যা হবে আগের তুলনায় সাশ্রয়ী কিন্তু দ্রুতগতির।

ড. এ এস এম ইফতেখার উদ্দিন জানান, এটুআই ইনোভেশন ল্যাবে ইনোভ-এ-থন ২০১৮ এর মূলপর্ব অনুষ্ঠিত হয়। চলতি বছর দেশে অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলায় জেলা ও বিভাগীয় পর্যায়ে বিজয়ী ৩৪টি অভিনব উদ্ভাবনী প্রকল্প ইনোভ-এ-থন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পরে বিচারকদের পর্যবেক্ষণের ভিত্তিতে ১১টি উদ্ভাবনী প্রকল্প ইনোভ-এ-থনের মূলপর্বে নির্বাচিত হয়। তার মধ্যে অন্যতম হচ্ছে ‘ভাইব্রেশন ড্রিভেন ইলেকট্রো ম্যাগনেটিক এনার্জি হার্ভেস্টার’।

এ প্রকল্প সম্পর্কে তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীসহ সর্বসাধারণ যাতে সহজে এবং স্বল্প ব্যয়ে বিদ্যুত্শক্তিকে ব্যবহার করতে পারে, সেটাই এই প্রকল্পের লক্ষ্য।

এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরনের অব্যবহূত শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করা সম্ভব। এখন থেকে এটুআই ইনোভেশন ল্যাবের সার্বিক তত্ত্বাবধানে ও সহযোগিতায় জাতীয় পর্যায়ে বাস্তবায়নের জন্য এই প্রকল্পটিকে প্রস্তুত করা হবে।

Comments

comments