উল্টো পাকিস্তানকেই গুনতে হচ্ছে জরিমানা!

স্পোর্টস ডেস্ক:

ক্ষতিপূরণ পাওয়ার আশায় ভারতের বিরুদ্ধে আইসিসির কাছে নালিশ করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই মামলায় হেরে ক্ষতিপূরণ পাওয়া তো দূরের কথা উল্টো জরিমানা গুনতে হচ্ছে পাকিস্তানকে। ভারতকে ২০ লাখ ডলার দিতে হবে তাদের।

রাজনৈতিক বৈরিতার কারণে দীর্ঘদিন ধরে কোন ধরনের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ ভারত ও পাকিস্তানের মধ্যে। পাকিস্তান চাইলেও ভারত পাকিস্তানের সাথে খেলতে আগ্রহী নয়। ক্রিকেট বিশ্বে ভারতের প্রভাবে কারণে দেশটির সাথে পেরে উঠছিল না পিসিবি। তাই প্রতিকার চেয়ে ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসির দ্বারস্থ হয়েছিল তারা।

পাকিস্তানের দাবী, ভারতের ক্রিকেট বোর্ডের সাথে দুইটি দ্বিপাক্ষিক সিরিজ খেলার সমঝোতা চুক্তি করেছিল পাকিস্তান। কিন্তু সেই চুক্তি থেকে সরে আসে ভারত। এই অভিযোগ তুলে ভারতের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামে পিসিবি। আইসিসিতে ৬ কোটি ৩০ লাখ ডলারের ক্ষতিপূরণ মামলা করে তারা।

কিন্তু মামলায় হেরে যায় পাকিস্তান। তবে এখানেই শেষ হয়নি ঘটনাটি। মামলায় জিতে ভারতীয় ক্রিকেট বোর্ড পাকিস্তানের বিরুদ্ধে উল্টো ক্ষতিপূরণের মামলা করে। সেই মামলায় আইসিসির বিরোধ নিষ্পত্তি কমিটি পাকিস্তানকে ২০ লাখ ডলার জরিমানা করে। আইসিসি জানিয়েছে, পিসিবির করা ক্ষতিপূরণ মামলায় নিজেদের মামলার খরচ বাবদ এ টাকা পাবে বিসিসিআই।

অবশ্য বিসিসিআই আরও বেশি টাকা দাবী করেছিল। কিন্তু আইসিসি রায় ঘোষণার সময়েই জানিয়েছিলো, যেহেতু এ মামলায় পিসিবি এরই মধ্যে ১০ লাখ ডলার খরচ করেছে, তাই তাদের বিসিসিআইর দাবীকৃত টাকার পুরোটা দিতে হবে না।

Comments

comments