আমেরিকা কাঁপছে শীত-ঝড়ে

আন্তর্জাতিক ডেস্ক:

শীত-ঝড়ে কাঁপছে আমেরিকা। ভয়াবহ ঝড় এবং তুষারপাতে দেশটির বিভিন্ন প্রান্তে এরই মধ্যে অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। তুষারপাতে বেহালদশা রাস্তাঘাটের। বিঘ্নিত হচ্ছে বিমান পরিষেবাও।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রোববার দেশটির বিভিন্ন বিমানবন্দর থেকে অন্তত পাঁচশটি ফ্লাইট বাতিল করা হয়েছে। নির্ধারিত সময়ের পর ওঠানামা করেছে প্রায় ছয় হাজার বিমান।

দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, বরফের কারণে দক্ষিণ-পশ্চিমের নিউ মেক্সিকো এবং দক্ষিণ ও পূর্ব প্রান্তের বেশ কিছু রাজ্যে বর্ষবরণের উৎসব পণ্ড হওয়ার মুখে। তীব্র ঝড় ও তুষারপাতের সঙ্গে রয়েছে বৃষ্টিও।

রাস্তাঘাট এতটাই বিপজ্জনক অবস্থায় রয়েছে যে, উত্তর ডাকোটায় ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। প্রশাসনের পক্ষ থেকে রোববার নিষেধাজ্ঞা তুলে নেয়া হলেও বিপদ কমেনি। ভারী বৃষ্টিতে দক্ষিণ আমেরিকার কিছু এলাকায় বন্যার পূর্বাভাস রয়েছে।

লুইজিয়ানা অঙ্গরাজ্যে গত বুধবার সন্ধ্যায় বজ্রপাতে এক নারীর মৃত্যু হয়েছে। কানসাসে বরফ পড়ে বেশির ভাগ রাস্তাই ভয়ানক পিচ্ছিল হওয়ার কারণে প্রায় রোজই দুর্ঘটনা ঘটছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, ঝড়-বৃষ্টি আর তুষারপাতে রাস্তায় প্রায় কিছুই দেখা যাচ্ছে না। বৃহস্পতিবার মিনেসোটায় একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয়েছে এক মধ্যবয়সী গাড়িচালকের।

২০১৬ সালের জানুয়ারিতে এমনই শীত-ঝড় দেশের পূর্ব প্রান্তকে লণ্ডভণ্ড করে দিয়ছিল। অচল হয়ে পড়েছিল নিউইয়র্ক, ওয়াশিংটনও। ১৫ জনের প্রাণ গিয়েছিল।

Comments

comments