জানুয়ারিতে ফের দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’

আন্তর্জাতিক ডেস্ক:

বছর না ঘুরতেই আবার দেখা মিলবে ‘সুপার ব্লাড মুন’র। যদি সব ঠিক থাকে তাহলে ২০ অথবা ২১ জানুয়ারি দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’। এই দু’দিনের মধ্যে কবে দেখা যাবে তা পুরোপুরি নির্ভর করছে টাইম জোনের ওপর। যুক্তরাষ্ট্র, পশ্চিম ইউরোপ ও আফ্রিকা থেকে দেখা যাবে এই সুপার ব্লাড মুন।

যে সময় সুপার ব্লাড মুন দেখা যাবে তখন চলবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এর আগে গত বছরের ২৭ জুলাই শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। এবার তা হওয়ায় কথা চলতি জানুয়ারিতে। এরপর ফের ২০২১ সালের ২৬ জুন দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

চন্দ্রগ্রহণের সময় চাঁদে একটি লাল আভা দেখা যাবে। পৃথিবী থেকে প্রতিসারিত আলো চাঁদের অন্ধকার স্থানে গিয়ে পড়ার কারণে সুপার ব্লাড মুন দেখা যাবে বলে ধারণা জ্যোতির্বিজ্ঞানীদের। নীল ও বেগুনি বর্ণের তুলনায় লাল রঙের তরঙ্গ দৈর্ঘ্য যেহেতু বেশি পরিমাণে ছড়িয়ে যেতে পারে তাই চাঁদের রঙ ওই দিন একটু লালচে দেখাবে।

ন্যাশনাল জিওগ্রাফিকের তথ্য অনুযায়ী, আগামী ২১ জানুয়ারি বাংলাদেশ সময় সকাল ১০টা ৪১ মিনিটে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে। টানা সাড়ে তিন ঘণ্টা চলবে চন্দ্রগ্রহণ। এরমধ্যে ৬২ মিনিট স্থায়ী হবে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

Comments

comments