আইআইএএসটি, রংপুর ২০১৮-১৯ স্নাতক ১ম বর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

রংপুর প্রতিনিধিঃ

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব এপ্লায়েড সায়েন্স এন্ড টেকনোলজি (আইআইএএসটি), এর ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের  ওরিয়েন্টেশন প্রোগ্রাম প্রতিষ্ঠানটির নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় পবিত্র কোরআন তেলওয়াতের মধ্যদিয়ে  শুরু হয় এ অনুষ্ঠান। চতুর্থ ব্যাচে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের আগমন ও ওরিয়েন্টশন উপলক্ষে সকাল থেকেই মুখরিত ছিল প্রতিষ্ঠানটি। নবীনদের বরণ করতে প্রবীণরা ব্যস্ত ছিল বিভিন্ন কর্মকান্ডে।  শিক্ষার্থী, অভিভাবক শিক্ষক ও অতিথীদের পদচারণায় মুখরিত হয়েছিল ক্যাম্পাস। এ যেন এক মিলনমেলায় পরিণত হয়েছিল দিনটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইএএসটি’র গভর্নিং বডির বিশেষজ্ঞ  সদস্য ও  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মোঃ মোক্তার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গভর্নিং বডির প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ ম্যানেজম্যান্ট বিভাগের প্রফেসর ড. মোছাঃ কানিজ ফাতেমা। অনুষ্ঠানে নতুন ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে বক্তব্য রাখেন ফিশারীজ বিভাগের ছাত্রী মোছাঃ লুবনা আক্তার, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের ছাত্র মোঃ সানোয়ার হোসেন এবং মাইক্রোবায়োলজি বিভাগের ছাত্র মোঃ আব্দুল লতিফ। প্রবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য প্রদান করেন গোলজার হোসেন ও মুন্না খান।

প্রধান অতিথি বলেন, আইআইএএসটি একটি ব্যাতিক্রমধর্মী উচ্চশিক্ষা ও গবেষনা প্রতিষ্ঠান যেখানে শিক্ষার্থীরা একাডেমিক শিক্ষার পাশাপাশি গবেষনার ছোঁয়া পাবে। তিনি তার ছাত্র ও শিক্ষকতা জীবনের কিছু অভিজ্ঞতা শেয়ার করে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। বিশেষ অতিথি তার বক্তব্যে প্রতিষ্ঠানের নানা দিক তুলে ধরেন এবং নবাগত শিক্ষার্থীদের মনোযোগ দিয়ে লেখাপড়া করে ভাল রেজাল্ট করার উৎসাহ যোগান।

অনুষ্ঠান চলাকালীন সুদুর আমেরিকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবাগত শিক্ষার্থীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ড. মোঃ সহিদুজ্জামান। তিনি বলেন প্রতিষ্ঠানটি ইতিমধ্যে যুক্তরাজ্যের কেন্ট বিশ্ববিদ্যালয় ও  আমেরিকার টাফটস বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষনায়  চুক্তিবদ্ধ হয়েছে এবং যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যায় ও মিশরের জিগাজিগ বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্বাক্ষর প্রক্রিয়ান্বিত আছে যার মাধ্যমে আইআইএসটির শিক্ষার্থী ও শিক্ষকগন এসব বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ ও গবেষণার জন্য ভ্রমণ করতে পারবেন। তিনি আরও বলেন যে, আগামী মার্চের শেষের দিকে প্রতিষ্ঠানের ১ম ব্যাচের ছাত্র-ছাত্রীদের নেপাল ভ্রমনের বিষয়টি চুড়ান্ত হয়েছে। এছাড়া তিনি ক্যাম্পাসে ক্যাফেটরিরা স্থাপনের ঘোষণা দেন এবং নবাগত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের সরাসরি উত্তর প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের ফিশারীজ, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি এবং মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ফুড সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান জনাব মোঃ জুয়েল রানা।

আগামী ১৪ জানুয়ারী ক্লাস শুরুর পাশা্পাশি চলতি মাসের শেষ নাগাদ ভর্তি প্রক্রিয়া অব্যাহত থাকবে বলেও জানান প্রতিষ্ঠানটির অধ্যক্ষ সাইফুল ইসলাম এবং বিস্তারিত তথ্যের জন্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইট ভিজিট করতে অনুরোধ করেন। http://iiast.edu.bd/

 

Comments

comments