জীবাণু সার বদলে দেবে কৃষি

নিউজ ডেস্ক:

বীজে জীবাণু সার মিশিয়ে বপন করা হলে ডাল ও তেলজাতীয় ফসল উৎপাদনে ইউরিয়া সার ব্যবহারের প্রয়োজন হবে না। এর ফলে কৃষকের উৎপাদন ব্যয় কমবে এবং পরিবেশ ক্ষতিগ্রস্ত হবার সম্ভবনা থাকবে না। জীবাণু সার ব্যবহারের ফলে উৎপাদন আরও বাড়বে। পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর মিলনায়তনে এক সেমিনারে বিশেষজ্ঞরা এ মতামত তুলে ধরেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতর ও এসিআই ফার্টিলাইজার এ সেমিনারের আয়োজন করে। রোববার এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত। বিশেষ অতিথি ছিলেন এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর মো.বশির আহমেদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ আণবিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মাজহারুল ইসলাম।

ড. মাজহারুল ইসলাম জানান, বিনা উদ্ভাবিত জীবাণু সার পরিমাণমতো বীজের সঙ্গে মিশিয়ে বপন করা হলে পরবর্তীতে আর ইউরিয়া সার প্রয়োগ করা লাগবে না। এটি পরীক্ষামূলকভাবে ব্যবহারের পর এখন মাঠপর্যায়ের চাষীদের মাঝে পৌঁছে দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিনার সঙ্গে যৌথভাবে এটি উৎপাদন ও পরবর্তীতে বাজারজাত করছে এসিআই ফার্টিলাইজার।

কৃষকরা এ প্রযুক্তি ব্যবহার করলে একদিকে যেমন ফসল বেশি পাবেন অন্যদিকে ব্যয়সাশ্রয় হবে বলেও দাবি করেন এই কৃষি বিজ্ঞানী। সেমিনারে কৃষক ,কৃষি কর্মকর্তা, বীজ ব্যবসায়ীসহ শতাধিক লোক উপস্থিত ছিলেন।

Comments

comments