বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সংযত আচরণের আহ্বান আরসার

আন্তর্জাতিক ডেস্ক:

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদেরকে শিবিরে অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধ ও সংযত আচরণ করার আহ্বান জানিয়েছে রোহিঙ্গা বিদ্রোহী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা)। বুধবার তারা এ আহ্বান জানিয়েছে বলে রয়টার্স এক প্রতিবেদনে বলেছে।

২০১৬ সালে রাখাইনে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালিয়ে আলোচনায় আসে আরসা। ওই ঘটনার জের ধরে রাখাইন থেকে রোহিঙ্গা উচ্ছেদ অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী।

সম্প্রতি বাংলাদেশের সংবাদমাধ্যমগুলোতে খবর বের হয়, রোহিঙ্গা শিবিরে হত্যাসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত হয়ে পড়ছে রোহিঙ্গারা।

টুইটার পেজে দেওয়া এক ভিডিও বিবৃতিতে অপরাধমূলক কর্মকাণ্ডে রোহিঙ্গাদের জড়ানোর নিন্দা জানিয়ে আরসা বলেছে, ‘ওই সব লোক কেবল বাংলাদেশ সরকারের বিরুদ্ধেই কাজ করছে না বরং তাদের অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য আরসার ওপর দায় চাপাচ্ছে। তাদের কর্মকাণ্ডের কারণে সারা বিশ্বে পুরো গোষ্ঠীর দুর্নাম হচ্ছে ‘

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আরসা যে কোনো অপরাধমূলক কর্মকাণ্ড থেকে রোহিঙ্গাদের বিরত থাকার আহ্বান জানিয়েছে।

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ওপর হামলা অব্যাহত থাকবে দাবি করে আরসা বলেছে, ‘আমাদের আইনগত অধিকারের জন্য বার্মার সন্ত্রাসী সরকারের বিরুদ্ধে আমাদের কর্মকাণ্ড অব্যাহত থাকবে।’

Comments

comments