মোদির শপথ অনুষ্ঠানে যাবেন রাহুল-সোনিয়া

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের লোকসভা নির্বাচনে বিপলু সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের প্রধানমন্ত্রী হিসেবে আজ (বৃহস্পতিবার) শপথ নেবেন নরেন্দ্র মোদি। তার শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিতি থাকবেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। শুধু রাহুল নয় তার মা সোনিয়া এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংও থাকবেন।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাসভবনে হবে শপথ অনুষ্ঠান। সেখানেই মুখোমুখি হবেন নরেন্দ্র মোদি ও রাহুল গান্ধী। গতকাল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়, মোদির শপথ অনুষ্ঠানে যাবেন রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী এবং মনমোহন সিংহ।

এবারের নির্বাচনে রাহুল গান্ধী আর নরেন্দ্র মোদির একে অপরকে কটাক্ষ করে নানান মন্তব্য করেছেন। নরেন্দ্র মোদি রাজীবের বাবা ও ভারতের তিনবারের প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকেও আক্রমণ করেন। রাহুল মোদির রুচি আর শিক্ষা নিয়ে প্রশ্ন তোলেন। এতসব ঘটনার পর কেমন হবে দুজনের সাক্ষাৎ তা নিয়ে জোর কল্পনা চলছে।

এদিকে রাহুল গান্ধী নির্বাচনের কংগ্রেসের ভরাডুবির দায় নিজের কাঁধে নিয়ে পদত্যাগ করবেন বলে ঘোষণা দিলেও দল তা মানছে না। কিন্তু তিনি এই পদত্যাগের সিদ্ধান্তে অনড়। মা সোনিয়া আর বোন প্রিয়াঙ্কাও তাকে তার সিদ্ধান্ত থেকে টলাতে পারেনি।

কংগ্রেসের এক নেতা বলেছেন, ‘তার বিকল্প না পাওয়া পর্যন্ত পদে থাকতে রাজি হয়েছেন রাহুল গান্ধী। কিন্তু বিকল্প নিয়ে দলে অনিশ্চয়তা চলছে। অন্য কেউ দায়িত্ব নিতে রাজি নন। প্রিয়াঙ্কা গান্ধীর নামও প্রস্তাব করা যাচ্ছে না। রাহুল স্পষ্ট জানিয়েছেন, গান্ধী পরিবারের বাইরের কাউকে খুঁজতে হবে।’

তবে রাহুল গান্ধী মোদির শপথে গেলেও যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। অবশ্য শুরুতে মোদির শপথকে সাংবিধানিক অনুষ্ঠান বলে অভিহিত করে তিনি যাবেন বলে তার সিদ্ধান্তের কথা জানান। কিন্তু আগের দিন সন্ধ্যা থেকে পরদিন সকাল না হতেই অবস্থান থেকে সরে আসেন মমতা।

Comments

comments